• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৩ ১৪২৯

  • || ২৬ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
মঙ্গলবার সিলেটের যেসব এলাকায় বিদ্যুৎ থাকবে না ওসমানীনগরে ২শ মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট "প্রধানমন্ত্রীর দক্ষ ব্যবস্থাপনায় কেউ না খেয়ে মারা যায়নি" বন্যায় সিলেটে ১২ কোটি টাকার প্রাণিসম্পদের ক্ষতি প্রাকৃতিক দুর্যোগে সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫২ হবিগঞ্জে নদীর পানি কমেছে, উন্নতি নেই হাওরাঞ্চলে হেলিকপ্টারে করে সিলেটের বন্যা পর্যবেক্ষণ করলেন স্বাস্থ্যমন্ত্রী
৬৬

বালি উত্তোলন না করার দাবিতে তাহিরপুরে মানববন্ধন

সিলেট সমাচার

প্রকাশিত: ২৭ মে ২০২২  

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তবর্তী লাকমা ছড়ার বালি উন্মুক্ত নিলাম বাতিল ও উত্তোলন না করার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের লাকমা গ্রামের হাজারো নারী পুরুষের সমন্বয়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এছাড়াও মানববন্ধনে অংশ গ্রহন করেন, শিক্ষক, মুক্তিযোদ্ধা, শিক্ষার্থী ও এলাকার সচেতন নাগরিকবৃন্দ।

লাকমা গ্রামের আক্তার মাষ্টারের সভাপতিত্বে, আলী আহমদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, ডা.সামছু মিয়া, ইজ্জত আলী, হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা রৌজ আলী, নুরুজ্জামান সরুজ হোসেন, লিটন মিয়া প্রমুখ।

বক্তারা মানববন্ধনে বলেন, তাহিরপুর সীমান্তবর্তী শ্রীপুর উত্তর ইউনিয়নের লাকমা ছড়াতে বিগত ৫০ বছর যাবৎ ওপার থেকে বালি ভেসে এসে ছড়াতে স্তুপ পরিণত হয়েছে। গত ২১ মে শনিবার তাহিরপুর উপজেলা প্রশাসন থেকে এ ছড়ার বালি উন্মুক্ত নিলাম দেয়া হয়েছে। যার ফলে নিলাম পাওয়া ব্যাক্তিরা এছড়া থেকে বালি উত্তোলন করলে ছড়ার দুইপাড়ের কয়েক শতাধিক বসতি ঘর বাড়ি স্হাপনা ও কয়েকটি শিক্ষা প্রতিষ্টা পাহাড়ি ঢলে ভেঙে তছনছ হয়ে যাবে এবং এখানে বসবাসকারী লোকজন নিঃস্ব হয়ে যাবে। এছাড়ার বালি উন্মুক্ত নিলাম বাতিল ও উত্তোলন না করতে জেলা ও উপজেলা প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছেন বক্তারা। অন্যথায় কঠোর আন্দোলনের হুশিয়ার করেন ব্যক্তিগন।  

প্রসঙ্গত, তাহিরপুর সীমান্তবর্তী এলাকার নয়াছড়া, বড়ছড়া, লাকমাছড়া, চারাগাঁও ছড়া, বুরুঙ্গাছড়া, বাশতলা ও কলাগাঁও ছড়া সহ মোট সাতটি ছড়াতে পাহাড়ী ঢলে ওপার থেকে ভেসে আসা দক্ষিণ পাশের বালি জেলা বালি মহাল কমিটির সিদ্ধান্ত মোতাবেক উপজেলা প্রশাসন গত ২১মে (২১লাখ ৩০হাজার টাকা)উপজেলা প্রশাসন কার্যালয়ে উন্মুক্ত নিলাম দেন।

সিলেট সমাচার
সিলেট সমাচার