• শুক্রবার   ১৮ জুন ২০২১ ||

  • আষাঢ় ৪ ১৪২৮

  • || ০৭ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাকিরের গাড়িতে হামলা চেষ্টা ওসমানী হাসপাতালের নার্সরা পাচ্ছেন আড়াই কোটি টাকা সিলেট কালিঘাটে সিসিকের অভিযান সিলেটে ফিরে ঐক্যের আহ্বান হাবিবের বন্ধ ক্লাবে পরীমনিকে নিয়ে যায় অমি, দুই মিনিটের কথা বলে ২ ঘণ্টা সিলেটে মৃত্যুহীন দিনে ৮৪ করোনা রোগী শনাক্ত

১০ সন্তান একসঙ্গে জন্ম দিয়ে বিশ্বরেকর্ড

সিলেট সমাচার

প্রকাশিত: ১০ জুন ২০২১  

বিশ্বের ইতিহাসে প্রথমবার দক্ষিণ আফ্রিকার এক মা একসঙ্গে প্রসব করেছেন ১০ সন্তান। নবজাতকদের মধ্যে মধ্যে সাতটি ছেলে ও তিনটি মেয়ে শিশু। এ ঘটনার মধ্য দিয়ে গিনেজ ওয়ার্ল্ডে রেকর্ড গড়লেন গোসিয়াম থামারা সিথোল নামে ৩৭ বছরের ওই নারী।

সোমবার রাতে দেশটির প্রশাসনিক রাজধানী প্রিটোরিয়ার একটি হাসপাতালে ১০ সন্তান প্রসব করার এ ঘটনা ঘটে। নবজাতক সন্তানেরা ও মা সুস্থ আছেন। 

চিকিৎসকরা জানিয়েছেন, প্রাথমিক আল্টাসাউন্ড পরীক্ষায় তিনি ছয়টি সন্তান ধারণ করেছেন বলে মনে হচ্ছিল। পরবর্তী সময় দেখা যায়, তিনি আটটি সন্তানের মা হতে চলেছেন। কিন্তু শেষ দেখা গেল, তিনি ১০টি সন্তান জন্ম দিয়েছেন।

শিশুদের বাবা ও গোসিয়ামের স্বামী তেভো টেবোগো সোতেসসি। তিনি বর্তমানে কর্মহীন। তবে এতগুলো সন্তানের বাবা হয়ে তার আনন্দের কমতি নেই। তিনি বলেন, তিনি ভাগ্যবান বলেই সৃষ্টিকর্তা তাকে এত সন্তান উপহার দিয়েছেন। 

সিজারিয়ানের মাধ্যমেই শিশুগুলোর জন্ম হয়। গোসাইেমর আগেও দুটি সন্তানের জন্ম দিয়েছিলেন।

প্রিটোরিয়া মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনি বিভাগের উপ-প্রধান অধ্যাপক ডিনি মাওলা জানিয়েছেন, গোসিয়ার ১০ সন্তান জন্ম দেয়ার ঘটনা বিরল। সাধারণত ঈশ্বরের সহযোগিতা ছাড়া এমন ঘটনা ঘটে না। নবজাতকদের আগামী কয়েক মাস ইনকিউবেটরে রেখে ওজন ঠিক করতে হবে। কারণ তারা গর্ভাবস্থায় উচ্চ ঝুঁকিপূর্ণ ছিল।

গত মাসে মালির মাঝিয়ান হালিমা সিসি নামে এক নারী মরক্কোর হাসপাতালে একসঙ্গে ৯ সন্তান জন্ম দিয়েছিলেন। এদের মধ্যে পাঁচটি ছিল মেয়ে, চারটি ছেলে। সেই রেকর্ডটি ভেঙে ফেললেন গোসিয়াম।

সিলেট সমাচার
সিলেট সমাচার