বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাট-জৈন্তাপুরে ফসলের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে দলে এখনো ‘মোশতাকদের’ পদচারণ রয়েছে: এম এ মান্নান সিলেটে বাল্যবিবাহ শূন্যের কোটায় নামাতে কাজ করছেন জেলা প্রশাসক সুনামগঞ্জে কোটি কোটি টাকার কাজে অনিয়ম পথচারীকে বাঁচাতে গিয়ে গুরুতর আহত পুলিশ সদস্য  ওলি-গলিতে গড়ে উঠেছে ভাঙ্গারী ব্যবসা, বাড়ছে চুরি সাতছড়ি উদ্যানে ফটোগ্রাফিক সোসাইটির বৃক্ষরোপন অভিযান
৫৮

হঠাৎ গ্যাস লাইনে বিস্ফোরণ! জেনে নিন করণীয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

 


রাজধানীর বিভিন্ন এলাকায় গ্যাসের সংযোগ না দেয়ায় সিলিন্ডার ব্যবহার করেন অনেক পরিবারই। তাছাড়া অনেকে দিনের বেলায় গ্যাস না থাকায় সিলিন্ডার ব্যবহার করেন।

আবার নতুন অনেক আবাসিক ও অফিস ভবন রয়েছে, যেখানে গ্যাস সংযোগ না থাকায় সিলিন্ডার গ্যাসই একমাত্র ভরসা। কিন্তু এই সিলিন্ডার গ্যাস ব্যবহারের ঝুঁকি অনেক বেশি। একটু অসতর্ক হলেই মহাবিপদ।

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে অনেক প্রাণহানির ঘটনা আমদের দেশে নতুন কিছু নয়। সম্প্রতি চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের একটি ঘটনায় অনেকের মৃত্যু ঘটেছে।


তাই আজ থেকেই সতর্কতা বাড়াতে হবে। আর জানতে হবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ঠিক কী করা প্রয়োজন। চলুন তবে জেনে নেয়া যাক গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে কী কী করবেন-

> ঘরে ঢুকেই যদি গ্যাসের গন্ধ পান, তবে ফ্যান বা সুইচ বোর্ড বা বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না। এতে গ্যাস মুহূর্তের মধ্যে ছড়িয়ে পুরো ঘরে আগুন ধরে যাবে। গ্যাস বেরিয়ে যাচ্ছে এমন মনে হলে দ্রুত ব্যবস্থা নিন।

> রান্নার কাজ শেষ হলে চুলা বন্ধ রাখতে হবে। এতে একদিকে গ্যাসের অপচয় রোধ হবে, অন্যদিকে বিস্ফোরণের ঝুঁকি কমবে।

> গ্যাসের চুলা জ্বালানোর পর দিয়াশলাই কখনই সিলিন্ডারের ওপরেই রাখবেন না। দিয়াশলাই দূরে সরিয়ে রাখুন।

> গ্যাসের পাইপলাইন পরিষ্কার করতে সাবান বা ডিটারজেন্ট ব্যবহার বিপদজ্জনক। তাই পাইপ পরিষ্কার করতে কখনো এসব জিনিস ব্যবহার করা যাবে না। পাইপ যদি অতিরিক্ত ময়লা হয়ে থাকে, তবে পরিষ্কার করতে শুকনো কাপড় বা হালকা ভেজা কাপড় ব্যবহার করতে পারেন।

> পাইপলাইনে কোনো লিক বা ফুটো থাকলে অবশ্যই তা বদলে ফেলতে হবে। এছাড়া পাইপের গায়ে কোনো কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখবেন না। এতে বিস্ফোরণের শঙ্কা বাড়ে।

> গ্যাসের রেগুলেটরের নল ভালো করে পাইপ দিয়ে ঢেকে রাখুন। গ্যাস বন্ধ করে ঘর থেকে বের হওয়ার সময় দেখে নিন গ্যাসের পাইপ গরম বার্নারের গায়ে লেগে আছে কিনা? যদি থাকে সরিয়ে দিন।

> বিস্ফোরণ থেকে নিরাপদ থাকতে সেফটি ক্যাপ ব্যবহার জরুরি। রান্না শেষে সিলিন্ডারের মুখ ঢেকে রাখুন সেফটি ক্যাপে।
 

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর