রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
বুদ্ধিজীবি দিবসে মৌলভীবাজারে আলোচনা সভা সুনামগঞ্জে বুদ্ধিজীবী দিবস পালন সুনামগঞ্জে মহিলা পরিষদের গণসমাবেশ অনুষ্ঠিত গোয়াইনঘাটে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত সিলেটে বই মেলায় কাপড়ের দোকান ! প্রাথমিকে নেয়া হবে ১৮ হাজার শিক্ষক, ২৬ ডিসেম্বরের মধ্যে ফল ‘মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে’
২২

হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থন করে চীনকে আমেরিকার হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেনটেটিভরা হংকংয়ের বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে দুটি বিল পাস করেছেন। সমর্থন দেওয়ার পাশাপাশি তারা মানবাধিকারের বিষয়ে চীনকে সতর্কবার্তা পাঠিয়েছে।

এই বিল দুটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সইয়ের জন্য হোয়াইট হাউজে পাঠানো হয়েছে। তিনি সই করবেন বলে দেশটির একাধিক গণমাধ্যমে ইঙ্গিত দেওয়া হয়েছে।

গণতন্ত্রের দাবিতে হংকংয়ে এখন চীনবিরোধী আন্দোলন চলছে। সেপ্টেম্বর পর্যন্ত দেশটি রীতিমতো উত্তাল ছিল। এখনো প্রায় একই অবস্থা।

১৯৯৭ সালে ব্রিটিশদের কাছ থেকে হংকংয়ের নিয়ন্ত্রণ নেওয়ার পর আর কখনো এত ঝামেলায় পড়েনি চীন। বিক্ষোভ দমাতে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়েও সফল হয়নি তারা।

চীনের সঙ্গে আমেরিকার কূটনৈতিক সম্পর্ক সেই আদিকাল থেকে ‘খারাপ’। ট্রাম্পের আমলে অবস্থা আরও শোচনীয়। বাণিজ্যযুদ্ধে কেউ কাউকে ছাড়ছে না।

এই অবস্থায় নতুন বিল দুই দেশের সম্পর্ককে আরও তলানিতে নিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর