শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
এক বছরে সিলেটের উন্নয়ন কাজের ফিরিস্তি দিলেন পররাষ্ট্রমন্ত্রী বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে আসে: দীপু মনি নির্বাচনের তারিখ পরিবর্তনে সরকারের আপত্তি নেই: কাদের প্রথম শিরোপার স্বাদ পেতে আজ মুখোমুখি খুলনা-রাজশাহী ভালো নেই বেদে সম্প্রদায় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ যেভাবে এগুচ্ছে পদ্মাসেতুর সড়কপথ
৯২

স্ক্রিনের ওপর দিয়ে কোরআনের আয়াত স্পর্শ করা যাবে কী? 

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

প্রশ্ন: বর্তমান আধুনিক যুগে অনেককে দেখা যায়, অনেকে অ্যান্ড্রোয়েড মোবাইলের  স্ক্রিনে দেখে দেখে কোরআন মাজীদ পড়ে। এখন আমার জানার বিষয় হলো, ওজু ছাড়া স্ক্রিনের ওপর ভেসে থাকা কোরআনের আয়াতগুলো হাত দ্বারা স্পর্শ করা যাবে কিনা? দলীলের আলোকে জানালে কৃতজ্ঞ থাকবো।

উত্তরঃ হ্যাঁ, ওজু ছাড়া  স্ক্রিনের ভেসে থাকা কোরআনের আয়াত স্পর্শ করা যাবে। তবে বাহ্যিকভাবে যেহেতু হাতের নাড়াচাড়ার সঙ্গে সঙ্গে কোরআনের আয়াতগুলোও  স্ক্রিনে নাড়াচাড়া করে, তাই প্রকৃত কোরআন স্পর্শ না হলেও মনে এক ধরনের সংকোচ বোধ হয়। তাই সতর্কতা হিসেবে ওজু ছাড়া স্পর্শ না করা উচিত।
 
(সূরা হজ ৩২, গুনইয়াতুল মুতামাল্লি ৫৮, মারাকিল ফালাহ ১৪৩, হিন্দিয়া ১/৪৩, বাদায়ে সানায়ে ১/১৩৫, ফতোয়ায়ে শামী ১/৩৪৮, ফাতহুল কাদীর ৩/২১৫, আলবাহরুর রায়েক ১/৩৪৮, আহসানুল ফতোয়া ২/১৯)।

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর