শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
মৌলভীবাজারে গণ আদালতে বানরের মৃত্যুদণ্ড: নেপথ্যে অনেক ঘটনা আফগানিস্তানকে হারিয়ে ইমার্জিং কাপের ফাইনালে বাংলাদেশ সংযোগ সড়কের অভাবে তিন ইউনিয়নের বাসিন্দাদের দুভোর্গ অপপ্রচারে কান দেবেন না: প্রধানমন্ত্রী
৪৬

সিলেটে রবীন্দ্রনাথের আগমনের শতবর্ষ: কোথায় কী আয়োজন

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

১৯১৯ সালের ৫ নভেম্বর তিনদিনের জন্য সিলেট ভ্রমণে এসেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। এবছর রবীন্দ্রনাথের সিলেট পরিভ্রমণের একশ’ বছর পূর্ণ হচ্ছে। এ উপলক্ষ্যে সিলেটজুড়ে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে রবীন্দ্র স্মরণের উদ্যোগ নেওয়া হয়েছে।

রবীন্দ্রনাথের পরিভ্রমণের একশ’ বছর পূর্তি পালনে ‘শ্রীহট্টে রবীন্দ্রনাথ: শতবর্ষে স্মরণোৎসব’ শিরোনামে তিনদিনব্যাপী এই আয়োজন শুরু হবে আজ (মঙ্গলবার)। এছাড়া রবীন্দ্রস্মৃতিবাহী সিলেট মুরারীচাঁদ (এমসি) কলেজ, ব্রাহ্ম সমাজ, সিংহ বাড়ি ও মাছিমপুর মণিপুরী মন্দিরে পৃথক অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

কোথায় কী আয়োজন-
৫ নভেম্বর (মঙ্গলবার)

ব্রাহ্ম মন্দিরে রবীন্দ্রনাথ
সিলেটে রবীন্দ্রনাথ আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছে শ্রীহট্ট ব্রাহ্ম সমাজ। সকাল সাড়ে ৮টায় বন্দরবাজার এলাকার ব্রাহ্ম মন্দিরে "শব্দে ছন্দে রবীন্দ্র স্মরণ" শীর্ষক অনুষ্ঠান ও সন্ধ্যা ৬টায় কবি নজরুল অডিটোরিয়ামে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আলোচক হিসেবে থাকবেন দুই বাংলার দুই রবীন্দ্র গবেষক অধ্যাপক উষারঞ্জন ভট্টাচার্য ও অধ্যাপক গোলাম মুস্তাফা।

সিলেট সিটি করপোরেশন
সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে সকাল ১১টায় শতবর্ষ পূর্তির শোভাযাত্রা বের করা হবে।

কিন ব্রিজ প্রাঙ্গণ
কিন ব্রিজ প্রাঙ্গণে ম্যুরাল উন্মোচন করা হবে বিকেল ৩টা ৩০মিনিটে। বিকাল ৪টায় ‘শ্রীহট্টে রবীন্দ্রনাথ: শতবর্ষে স্মরণোৎসব’ কমিটি আয়োজন করেছে "আগমনী অনুষ্ঠান"। এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত। বিকাল ৪টা হতে অর্ধশতাধিক শিল্পীদের পরিবেশনায় নৃত্য, আবৃতি ও সঙ্গীত পরিবেশন করবে। তাছাড়া আছে একক পরিবেশনা ও পুরস্কার বিতরণী।

৬ নভেম্বর (বুধবার)
মাছিমপুরে রবীন্দ্রনাথ
বেলা ২টা ৩০মিনিট হতে ভোররাত পর্যন্ত শ্রদ্ধাঞ্জলি, রাখাল নৃত্য, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, রাস নৃত্য আয়োজন করেছে মাছিমপুর রবীন্দ্রনাথ শতবর্ষ উদযাপন পরিষদ।

সিংহ বাড়িতে রবীন্দ্রনাথ

সকাল ৮টা ৩০ হতে শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে নগরীর চৌহাট্টা এলাকার সিংহ বাড়ি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান। আয়োজন চলবে রাত ১০টা পর্যন্ত।

মুরারিচাঁদ কলেজে রবীন্দ্রনাথ
মুরারিচাঁদ কলেজের আয়োজনে সকাল ৯টা হতে কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে রবীন্দ্রনাথ ঠাকুর ও দক্ষিণ এশিয়া শীর্ষক সেমিনার। এরপর শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এম সি কলেজ প্রাঙ্গণে রবীন্দ্রনাথ ম্যুরাল উদ্বোধন করা হবে।

৭ নভেম্বর (বৃহস্পতিবার)
সিলেট সরকারী মহিলা কলেজ
সিলেট সরকারী মহিলা কলেজের মিলনায়তনে সকাল ৯টা হতে রবীন্দ্রনাথ ও বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

মোহাম্মদ আলি জিমনেশিয়াম
মোহাম্মদ আলি জিমনেশিয়ামে অনুষ্ঠিত হবে ২ দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী।

বিকেল ৪টা হতে সিলেট জেলা স্টেডিয়ামে ‘শ্রীহট্টে রবীন্দ্রনাথ: শতবর্ষে স্মরণোৎসব’ কমিটির আয়োজনে শুরু হবে আলোচনা পর্ব। এরপর দলীয় নৃত্য, একক আবৃতি ও গান পরিবেশন করবেন বাংলাদেশ ও ভারতের শিল্পীরা।

৮ নভেম্বর (শুক্রবার)
সিলেট জেলা স্টেডিয়ামে বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে সম্মিলিত আবৃতি, আলোচনা পর্ব, দলীয় নৃত্য। এতে একক পরিবেশনায় থাকবেন বাংলাদেশের আসাদুজ্জামান নূর, রেজওয়ানা চৌধুরী বন্যা, লাইসা আহমেদ লিসা, ড.অনুপম কুমার পাল, ড.অসীম দত্ত। এছাড়া থাকছেন ভারতের মেধা বন্দ্যোপাধ্যায় পদ্দশ্রী পূর্ণদাস বাউল, অগ্রিভ বন্দ্যোপাধ্যায়।

এতে প্রধান অতিথি হিসাবে থাকছেন পররাষ্ট্র মন্ত্রী এ কে মোমেন এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সিলেট সমাচার
সিলেট সমাচার