• রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৫ ১৪২৮

  • || ০৫ রমজান ১৪৪২

সর্বশেষ:
শ্রীমঙ্গলে কঠোরভাবে লকডাউন কার্যকর করতে পুলিশের চেকপোস্ট করোনা: সিলেটে ২৪ ঘন্টায় ২ জনের মৃত্যু করোনা: স্থান সঙ্কুলান হচ্ছে না শামসুদ্দিন হাসপাতালে করোনায় এক দিনে আবারও শতাধিক মৃত্যু জগন্নাথপুরে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় প্রেমিকের আত্মহত্যা! বনানীর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলো কবরী

সিলেটে নানা আয়োজনে পালিত হচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

সিলেট সমাচার

প্রকাশিত: ২৬ মার্চ ২০২১  

আজ শুক্রবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছিল একটি ভূখণ্ড, যার নাম বাংলাদেশ। সবুজ জমিনে রক্তিম সূর্যখচিত মানচিত্রের এ দেশটির স্বাধীনতার ৫০তম বার্ষিকী আজ।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এ দিনটি বাংলাদেশের স্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছরও। এবার তাই উদযাপনেও যোগ হয়েছে ভিন্ন মাত্রা। 
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সারাদেশের ন্যায় বিভাগীয় নগরী সিলেটেও দিবসটি উদযাপিত হচ্ছে নানা আয়োজনে। শুক্রবার ভোর ৬ টায় বীর শহিদদের প্রতি সিলেট কেন্দ্রীয় শহিদমিনানে বাস্তবায়ন পরিষদের শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে সিলেটে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আনুষ্ঠানিকতা শুরু হয়।

এরপর জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও নানা শ্রেণি পেশার মানুষ শহীদ মিনারের বেদিতে শ্রদ্ধা নিবেদন করে।

দিনের কর্মসূচির অংশ হিসেবে সকালে জেলা প্রশাসন প্রাঙ্গনে স্থাপিত বংগবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করে প্রশাসনের কর্মকর্তা কর্মচারীরা। এসময় ৫০ বার তোপধ্বনির মাধ্যমে বীর শহিদদের প্রতি সশ্রদ্ধ সালাম জানানো হয়। এছাড়াও দিনব্যাপী রয়েছে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা সহ আরও নানা আয়োজন।

এদিকে সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচি শুরু করে সিলেট সিটি কর্পোরেশন।

দিবস উপলক্ষে শুক্রবার সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করে সিসিক। সকাল ৬ টায় সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে পুস্পস্তবক অর্পণ এবং সকাল সাড়ে ৬ টায় নগর ভবন প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

বাদ আছর নগরের মসজিদে মসজিদে বিশেষ দোয়া এবং সুবিধাজনক সময়ে মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এদিকে বিকেল ৫টায় নগরের আব্দুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পরে 

সিলেট সমাচার
সিলেট সমাচার