সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৪ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
বিদেশ থেকে আসা ফোনকলের খরচ কমলো আড়াই বছর পর ১৬ সদস্যের টেস্ট দলে তাসকিন জুড়ী উপজেলায় এডিপির টেন্ডার স্থগিত করলেন প্রকৌশলী কোন বয়সে শিশুর হাতে স্মার্টফোন দেবেন? সিলেটে দেখা মিললো পতঙ্গখেকো ‘সূর্যশিশির’ গ্যালাক্সি এস২০ নিয়ে যে কারণে এত আলোচনা চীনের জন্য মাস্কসহ স্বাস্থ্য সামগ্রী পাঠালেন প্রধানমন্ত্রী
১০৯

সফটওয়্যারে ধরা পড়বে ভুয়া খবর ছড়ালেই

সিলেট সমাচার

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

ভুয়া তথ্য ছড়িয়ে গুজব রটানোর বিষয়টি বর্তমানে ভয়াবহ আকার ধারণ করেছে। কোন তথ্যটি সত্য আর কোনটি সত্য নয়, তা যাচাই করতে হিমশিম খেতে হয়। তবে এবার সহজেই সনাক্ত করা যাবে ভুয়া খবর। তথ্য যাচাইয়ের এই কাজটির দায়িত্ব নিতে চলেছে একটি সফটওয়্যার। খবর দ্য ইকোনমিস্টের।

প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া তথ্য সনাক্তকারী এই সফটওয়্যারের নাম দেওয়া হয়েছে ‘ডিমাস্কুয়োক’। লিথুনিয়ান এই শব্দটির বাংলা অর্থ দাঁড়ায় ‘স্বরূপ উন্মোচন করা’।

এতে আরও বলা হয়, গুগলের সঙ্গে মিলে সফটওয়্যারটি বানিয়েছে লিথুয়ানিয়ার কোম্পানি ডেলফি। আপাতত ইংরেজি, রুশ ও লিথুয়ানিয়ান—এই তিনটি ভাষার খবর যাচাই-বাছাই করে ভুয়া তথ্য সনাক্ত করবে সফটওয়্যারটি।

ভুয়া তথ্য সনাক্ত করার কাজ বিভিন্ন ধাপে করবে এই সফটওয়্যার। যেমন যে শব্দগুলো ব্যবহার করে ভুয়া তথ্য বেশি ছড়ানো হয়, প্রথমে সেই শব্দগুলো সনাক্ত করা হবে।

এরপর সেই শব্দগুলো যেসব খবরে পাওয়া যাবে। সেগুলো পড়ে দেখা হবে খবরগুলো ভুয়া না সত্যি। শুধু ভুয়া খবর সনাক্ত করাই শেষ নয়, কোন খবরগুলো মানুষকে সহজেই আবেগতাড়িত করতে পারে, সেগুলোও খুঁজে বের করে যাচাই করবে সফটওয়্যারটি।

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর