বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
অবৈধ যানবাহনের বিরুদ্ধে সিলেট-ঢাকা মহাসড়কে অ্যাকশনে পুলিশ সিলেটে ছিনতাই করে ঢাকায় পালিয়ে গিয়েও রক্ষা হলনা কুড়িগ্রাম এক্সপ্রেস’র উদ্বোধন আজ সড়ক ব্যবহারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
১৬

শাবি প্রেসক্লাবের মানববন্ধন

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে মানববন্ধন করেছে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব। 

বৃহস্পতিবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন পরবর্তী সমাবেশে বশেমুরবিপ্রবি ভিসি নাসিরউদ্দিনের প্রতি এ আহ্বান জানান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক নেতৃবৃন্দ।

শাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জুনেদ আহমদ এর সঞ্চালনা ও সভাপতি জিয়াউল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ এনামুল হাসান নোমান ও সাবেক সাধারণ সম্পাদক সরদার আব্বাস আলী। 

এসময় নেতৃবৃন্দ বলেন, ফেইসবুকে একটি স্ট্যাটাসের প্রেক্ষিতে একজন শিক্ষার্থীকে বহিষ্কার বিশ্ববিদ্যালয়টির ভিসির স্বৈরচারী মনোভাবের পরিচয় দেয়। ফেসবুকে কে কি লিখবে তা মনিটরিং এর দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের নয়। ফেসবুক স্ট্যাটাস দেয়ার জেরে নারী সাংবাদিককে অফিসে ডেকে আশালীন কথাবার্তা ও অনুগতদের তার পেছনে লেলিয়ে দিয়ে উপাচার্য নাসিরউদ্দিন তার পদে বহাল থাকার নৈতিক যোগ্যতা হারিয়েছেন। 

বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্তবুদ্ধি ও মুক্তচিন্তা চর্চার সর্বোচ্চ অঙ্গন। রাষ্ট্রের অভ্যন্তরে স্বতন্ত্র রাষ্ট্র খ্যাত ‘বিশ্ববিদ্যালয়’ হবে গণতন্ত্র প্রতিষ্ঠার রূপকার; কিš‘ বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অগণতান্ত্রিক ও স্বৈরচারী শাসন বিশ্ববিদ্যালয়কে তার স্বীয় চরিত্র থেকে বিচ্যুত করছে।

বিশ্বব্যাপী কর্মক্ষেত্রে নারীর অবস্থান সুদৃঢ় হলেও বাংলাদেশের নারীরা পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গির যাতাকলে পড়ে এখনও অনেক পিছিয়ে। সাংবাদিকতার মতো মহৎ পেশায় বাংলাদেশে নারী অবস্থান মাত্র ১৩ শতাংশ। ফাতেমা-তুজ-জিনিয়ার সাথে ভিসি কথোপকথন, হুমকি সর্বোপরি স্বৈরতান্ত্রিক পদ্ধতির বহিষ্কার তাকে মানসিকভাবে আঘাত করা ও সাংবাদিকতার মতো মহৎ পেশা থেকে তার স্পৃহাকে দমিয়ে রাখার পাঁয়তারা বলে মনে করেন নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত ২২ আগস্ট প্রতিবেদন তৈরীর জন্য ভিসির বক্তব্য নিতে তার কার্যালয়ে যান ‘ডেইলী সান’ পত্রিকার বশেমুরবিপ্রবি প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়া। এসময় ভিসি তাকে এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া একটি স্ট্যাটাস ‘বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ কি হওয়া উচিত?’ এর কারণ জানতে চান। ব্যাখ্যা মনঃপুত না হওয়ায় ভিসি তাকে যাচ্ছেতাই গালিগালাজ করেন। এরপর গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক আদেশে ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার করা হয়।
 

সিলেট সমাচার
সিলেট সমাচার