• শুক্রবার   ১৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
আবারও বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি, বন্ধ থাকবে ৩০ জানুয়ারি পর্যন্ত নির্বাচনে সরকার কোনো হস্তক্ষেপ করবে না: কাদের করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত কমেছে সিলেটের ৭ পৌরসভায় ৪ স্তরের নিরাপত্তা বলয় সিলেটে ৪ ইটভাটাসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, নিহত বেড়ে ৩৬ সিলেটে বিনামূল্যে ‘ওয়াইফাই’, মিলছে না সেবা

শরীরের স্ট্রেচ মার্কস দূর করবে রসুন

সিলেট সমাচার

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

ছোট বড় অনেকেরই ত্বকে ফাটা দাগ দেখা যায়। এটি খুবই বিরক্তিকর এক সমস্যা। এতে একদিকে সৌন্দর্য নষ্ট হয়, সঙ্গে কমতে থাকে নিজের প্রতি আত্মবিশ্বাসও। শাড়ি পড়লে বা শর্ট ড্রেস পড়লে দেখা যায় স্ট্রেচ মার্কসগুলো। এই দাগ বা স্ট্রেচমার্কস ত্বকে কোনো কারণে টান পড়লে হতে দেখা যায়।

পেটের ফাটা দাগতবে গর্ভবতী নারীদের পেটে এই দাগ বেশি পড়ে থাকে। কারণ গর্ভবতী মায়ের পেটের ভেতরে আস্তে আস্তে একটি শিশু বড় হতে থাকে। তাই পেটের ত্বকেও ধীরে ধীরে টান পড়ে বলে ত্বকে এ দাগগুলো পড়ে। তবে এ দাগ পড়ার জন্য আসলে শরীরের হরমোনাল ব্যালান্স দায়ী। কিছু হরমোন ত্বকে টান পড়লেও যেন ত্বক ফেটে না যায় তার জন্য কাজ করে, শরীরে সেসব হরমোনের উৎপাদন কম থাকলে এই দাগগুলো পড়ে। শুধুমাত্র মোটা মানুষের এ দাগ পড়ে বা নারীদেরই পড়ে তা কিন্তু নয়। অনেক হালকা পাতলা মানুষেরও এ দাগ হতে পারে।

স্ট্রেচ মার্কের হাত থেকে রেহাই পেতে চান, মেনে চলুন কিছু সহজ টিপস - TheWallনানা ধরনের লেজার বা সার্জারি চিকিৎসা আছে এই দাগ দূর করার জন্য। তবে সেসবে আছে পার্শ্ব প্রতিক্রিয়ার ভয়। তাছাড়া  নানা ধরনের প্রসাধনীও হিতে বিপরীত হতে পারে। তবে কিছু প্রাকৃতিক উপাদান দিয়েই এই দাগ মুছে দেয়া সম্ভব। অনেকের ক্ষেত্রে দাগ পুরোপুরি মুছে না গেলেও, ত্বকের স্বাভাবিক রঙের সঙ্গে মিশে যাবে। চলুন জেনে নেয়া যাক পেটের ফাটা দাগ দূর করার প্রাকৃতিক উপায়গুলো সম্পর্কে-

স্ট্রেচ মার্ক` কী? এই দাগ কেন হয়? এই দাগ কি নির্মূল করা সম্ভব? কীভাবে? -  Quoraএজন্য ব্যবহার করতে পারেন রসুন। রসুন খুব সহজেই স্ট্রেচ মার্কস দূর করতে পারে। রসুনের পেস্ট বানিয়ে তাওয়ায় গরম করে নিন, দেখবেন তেল বের হচ্ছে। ওই তেলটা ঠাণ্ডা করে স্ট্রেচ মার্কসে লাগান। দিনে দু'বার এটা করলে ফল পাবেন দারুণ। 

এছাড়াও আলুর রস ব্যবহার করতে পারেন। ত্বকের যে কোনো সমস্যার জন্য আলুর রস খুব উপযোগী। স্ট্রেচ মার্কের উপর আলুর রস মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এভাবে কয়েক সপ্তাহ যত্ন নিলেই স্ট্রেচ মার্কের দাগ উঠে যাবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার