• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৬ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

সর্বশেষ:
এইচএসসি-সমমান পরীক্ষার রুটিন প্রকাশ আগামী সপ্তাহে সিলেট বিভাগের আরও ৩৬ জনের করোনা শনাক্ত বাবরি মসজিদ ধ্বংস মামলার সব আসামি খালাস রিফাত হত্যা মামলার রায়, মিন্নিসহ ৬ জনের ফাঁসি আজমিরীগঞ্জে উপজেলা শিক্ষা কর্মকর্তার বিদায় সংবর্ধনা বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর
৩০

লোভাছড়ায় জব্দকৃত পাথরের মালিকানা নিয়ে ধুম্রজাল

সিলেট সমাচার

প্রকাশিত: ২২ আগস্ট ২০২০  

কানাইঘাট লোভাছড়া পাথর কোয়ারীতে শুকনো মৌসুমে উত্তোলিত পাথরের মধ্যে সিলেট পরিবেশ অধিদপ্তর কর্তৃক জব্ধকৃত ১ কোটি ঘনফুট পাথর দ্বিতীয় দিনের মতো পাথর ব্যবসায়ীরা নৌপথে পরিবহন করেছে। তবে পরিবহনকৃত পাথরগুলো রিটকারী ব্যবসায়ীদের না অন্য কারো তা নিয়ে এখনও ধুম্রজাল কাটেনি। 

এমনকি পরিবেশ অধিদপ্তর এবং প্রশাসন বিষয়টির সুরাহা করতে পারছে না।

জানা গেছে- গেলো বৃহস্পতিবার স্থানীয় প্রশাসন কর্তৃক কোয়ারীতে আটক করে রাখা দেড় শতাধিক পাথর বোঝাই জাহাজ ও বলগেট ভর্তি প্রায় ৪ কোটি টাকা সেই পাথর নৌপথে বিক্রির জন্য বিভিন্ন এলাকায় নেওয়া হয়। এরই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার দ্বিতীয় দিনের মতো কোয়ারী থেকে পাথর বোঝাই করে জাহাজ বলগেট নৌপথে দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হয়।

এর আগে গত বৃহস্পতিবার কোয়ারী থেকে ছেড়ে যাওয়া অর্ধশতাধিক পাথরবোঝাই জাহাজ-বলগেট সিলেট পরিবেশ অধিদপ্তরের পাশে সুরমা নদীতে বেআইনিভাবে পাচারের অভিযোগ এনে ওগুলো আটক করে রাখেন ব্যবসায়ী নজরুল ইসলাম। লোভাছড়া কোয়ারী এলাকায় জব্দকৃত পাথরের নিলামে সর্বোচ্চ দরদাতা সিলেটের গোটাটিকর এলাকার ব্যবসায়ী নজরুল ইসলামের একটি রিট মামলা উচ্চ আদালতে চলমান থাকায় তিনি পাথর বোঝাই নৌযানগুলো আটকে রাখেন।

এদিকে কোয়ারীতে পরিবেশ অধিদপ্তর কর্তৃক জব্দকৃত পাথর দীর্ঘ এক মাসের অধিক সময় আটকে থাকার পর ৫ জন পাথর ব্যবসায়ীর রিট মামলার প্রেক্ষিতে পাথর পরিবহন শুরু হলেও এ নিয়ে ধুম্রজাল শুরু হয়েছে। রিটকারী ব্যবসায়ীরা বলছেন ১৬ দিন পূর্বে উচ্চ আদালত তাদের পাথর পরিবহনের অনুমতি দিয়েছেন। কিন্তু পরিবেশ অধিদপ্তর সিলেটের র্কমর্কতারা তাদের পাথর পরিবহনে নানা ধরনের জটিলতা সৃষ্টি করে পাথর পরিবহন বন্ধ রেখেছেন। তারা বাধ্য হয়ে তাদের পাথর এখন নৌপথে পরিবহন করছেন। গত ২ দিন কোয়ারী থেকে পাথর পরিবহন করা হলেও পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন এবং উপজেলা প্রশাসন কোন ধরনের পাথর পরিবহনে বাধা নিষেধ দিচ্ছেন না।

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট বিভাগের পাঠকপ্রিয় খবর