• সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৫ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

সর্বশেষ:
শ্রীমঙ্গলে কঠোরভাবে লকডাউন কার্যকর করতে পুলিশের চেকপোস্ট করোনা: সিলেটে ২৪ ঘন্টায় ২ জনের মৃত্যু করোনা: স্থান সঙ্কুলান হচ্ছে না শামসুদ্দিন হাসপাতালে করোনায় এক দিনে আবারও শতাধিক মৃত্যু জগন্নাথপুরে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় প্রেমিকের আত্মহত্যা! বনানীর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলো কবরী

লেবুর রসের সঙ্গে যা খেলে হজমের সমস্যা দূর হবে 

সিলেট সমাচার

প্রকাশিত: ৩ মার্চ ২০২১  

অনিয়মিত খাওয়া-দাওয়া থেকে শুরু করে অত্যধিক জাঙ্ক ফুড এর কারণে হজমের সমস্যা দেখা দেয়। কেবল খাওয়া-দাওয়াজনিত সমস্যা নয়। বেশি রাত জাগা ও অনেকক্ষণ এক জায়গায় বসে থাকা, রাগ, অবসাদ, স্ট্রেস সহ বিভিন্ন কারণেও হজমের সমস্যা হতে পারে। এ সমস্যার সমাধানে প্রস্তুতি নেবেন কীভাবে?

১. জিরা: শুকনো ভাজা জিরা ঠাণ্ডা জলের সঙ্গে খেলে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

২. আদা: গ্যাসের নিয়মিত সমস্যা থাকলে সমপরিমাণ আদার রস ও মধু এক সাথে মিশিয়ে দিনে ২ থেকে ৩ বার খেতে হবে। গ্যাসের সমস্যা কমানোর সঙ্গে সঙ্গে এই মিশ্রণ সর্দি কাশির কমাতে ও হজমে সাহায্য করে।

৩. বেকিং সোডা: একটি গোটা লেবুর রসে এক চামচ বেকিং সোডা মিশিয়ে প্রতিদিন সকালে খেতে হবে। দেখবেন হজমের সমস্যা দূর হয়ে যাবে।

৪. রসুন ও কিসমিস: রোজ এক কোয়া রসুনের সাথে চিবিয়ে খেয়ে নিন ৪টি কিসমিস। এতে হজম ক্ষমতা বৃদ্ধি পায়।

৫. গোলমরিচ: গরম দুধে কিছুটা গোলমরিচ ফেলে দিন। নিয়মিত অভ্যাস করুন গোলমরিচ মেশানো দুধ খাওয়া। এই উপায় গ্যাসের সমস্যা কমানোর জন্য সহজ সমাধান।

৬. দারচিনি: প্রথমে পানিতে দারচিনি দিয়ে ফুটিয়ে নিন। তারপর সেই পানি ঠাণ্ডা করে খেতে হবে। প্রতিদিন সকালে খালি পেটে এই পানি খেলে হজমে সুবিধা হয়।

৭. বেশি সবজি: সাময়িক গ্যাসের সমস্যা হলে কিছুদিন হালকা খাবার খান। খাবারের তালিকায় বেশি করে সবজি রাখুন।

৮. লেবুর রস ও আদা : এক চামচ লেবুর রসেন সাথে আদা ও সামান্য রক সল্ট মিশিয়ে নিয়মিত খান। হজম ক্ষমতা বাড়াবে এই মিশ্রণ।

সূত্র: এবিপি আনন্দ

সিলেট সমাচার
সিলেট সমাচার