মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
লিফট ছিঁড়ে পড়লেন আমীর খসরুসহ বিএনপি নেতারা টমেটো চাষে স্বাবলম্বী হচ্ছেন কমলগঞ্জে কৃষকরা! ২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পিঁয়াজ কিনলেন মেয়র আরিফ সিলেটে মহানগরীর ৩টি স্থানে বিক্রি হচ্ছে টিসিবির পেঁয়াজ
৫৩৩

রোদে পোড়া টমেটোর এত গুণ!

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৮  

শীতে রান্নায় তো টমেটো প্রায়ই ব্যবহার করা হয়। কিন্তু পোড়া কিংবা শুকনো টমেটো রান্নায় ব্যবহার করেছেন কি কখনো? খাবারের স্বাদ বাড়াতে এই টমেটো ব্যবহার করা হয় বিভিন্ন রেস্টুরেন্টেও। এছাড়া এর পুষ্টিগুণও অনেক বেশি।

শীতে বিভিন্ন খাবারে ব্যবহারের জন্য বাড়িতে রাখতে পারেন শুকনো টমেটো। আর কয়েকটি সহজ পদ্ধতিতেই বাড়িতে শুকনো টমেটো তৈরি সম্ভব। সঠিক ভাবে সংরক্ষণ করে এই টমেটো সারা বছরই রান্নায় ব্যবহার করতে পারবেন।

কিন্তু কী ভাবে তৈরি করবেন এটি? পাতলা টুকরো করে কেটে নিন টমেটো। এবার এতে লবণ ছিটিয়ে রোদে দিন। স্বাদ বাড়াতে এতে যোগ করতে পারেন থাইম বা ওরিগেনো। খুব কড়া রোদে রাখবেন না, বরং হালকা রোদে রেখে কিছু ক্ষণ পর উল্টে অপর পাশ শুকান।

ব্যবহার

বাড়িতে বানানো টমেটো সসের রং আরো গাঢ় করে তুলতে এই টমেটো ব্যবহার করুন।

পিৎজা, স্যান্ডউইচ বা স্যালাদে ব্যবহার করুন এই রোদে পড়া শুকনো টমেটো। এতে স্বাদ যেমন বাড়বে তেমনই রং হবে সুন্দর।

পুষ্টিবিদদের মতে, রোদে পোড়া টমেটো শুধু স্বাদই বাড়ায় না, রান্নায় যোগ করে অতিরিক্ত পুষ্টিগুণও। তাই এই টমেটো ব্যবহার করা যায়, এমন যে কোনো রান্নায় কাঁচা টমেটোর বিকল্প হিসাবে ব্যবহার করুন এটি।

আচারের রং আরো গাঢ় করতেও স্বাদ বাড়াতে এর ব্যবহার করতে পারেন।
 

সিলেট সমাচার
সিলেট সমাচার