শুক্রবার   ১৭ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২১ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
এক বছরে সিলেটের উন্নয়ন কাজের ফিরিস্তি দিলেন পররাষ্ট্রমন্ত্রী বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে আসে: দীপু মনি নির্বাচনের তারিখ পরিবর্তনে সরকারের আপত্তি নেই: কাদের প্রথম শিরোপার স্বাদ পেতে আজ মুখোমুখি খুলনা-রাজশাহী ভালো নেই বেদে সম্প্রদায় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ যেভাবে এগুচ্ছে পদ্মাসেতুর সড়কপথ
১৮১

রক্তপরীক্ষাই বলে দেবে আপনার মৃত্যু তারিখ!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

 


এটা কোনো জ্যোতিষীর ভবিষ্যদ্বাণী নয়। হাতের রেখারাশিও নয়। আপনারই শরীরের রক্ত বলে দেবে আপনার মৃত্যুর খবর।

আপনার যদি সাহস থাকে তাহলে এমন সত্যের মুখোমুখি হতেই পারেন। তেমন কিছুই না, আর পাঁচটা ক্ষেত্রে যে ভাবে রক্তপরীক্ষা করান, সে ভাবেই একটা ব্লাড টেস্ট করে নিতে হবে। জানিয়েছে এই সময় 

রিপোর্টই বলে দেবে, আগামী একদশকের মধ্যে রোগভোগে আপনি মারা যাবেন কি না। মৃত্যুর এই ভবিষ্যদ্বাণী মেলার চান্স ৮৩ শতাংশ ক্ষেত্রেই নির্ভুল। দাবি, বিশেষ এই ব্লাড টেস্টের আবিষ্কর্তাদের। গবেষণার বিশদ সম্প্রতি প্রকাশিত হয়েছে জার্নাল অফ নেচার কমিউনিকেশনসে।

পর্যবেক্ষণভিত্তিক এই পরীক্ষা চালানো হয়েছে ১৮ থেকে ১০৯ বছর বয়সি মোট ৪৪,১৬৮ জনের উপর। মেটাবোলাইট বা বিপাকের প্রোফাইল বিশ্লেষণ করেই মৃত্যুর এই ভবিষ্যদ্বাণী করা হচ্ছে। ইমিউনিটি, গ্লুকোজ কন্ট্রোল, কতটা ফ্যাট বা চর্বি জমছে এমন ১৪টি ফ্যাক্টর বিশ্লেষণ করে তবেই রিপোর্ট তৈরি হচ্ছে। 

ব্যক্তির অকাল মৃত্যুর ঝুঁকি কতটা, রক্তের এই পরীক্ষা তা জানিয়ে দিচ্ছে। জার্মানির এই গবেষকরা বলছেন, রক্তের এই প্রোফাইল টেস্ট করিয়ে যদি ধরা পড়ে কারও অকাল মৃত্যুর ঝুঁকি রয়েছে, আগাম তাঁকে সতর্ক করে দেওয়া যেতে পারে। তাতে অকাল মৃত্যু ঠেকাতে সেই ব্যক্তি হাতে খানিক সময় পাবেন। সেইমতো আগাম চিকিত্‍‌সা করানোর সুযোগ একটা থাকবে।

তাঁরা জানাচ্ছেন, একবার পরীক্ষায় বলে দেওয়া যায় আগামী ২ থেকে ১৬ বছরের মধ্যে মৃত্যুর ঝুঁকি রয়েছে কি না। অতএব, অযথা ভয় না-পেয়ে, সুস্থ থাকতে, সুস্থ রাখতে এই রক্তপরীক্ষা করালে মন্দ কী! 

সিলেট সমাচার
সিলেট সমাচার