• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৬ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

সর্বশেষ:
এইচএসসি-সমমান পরীক্ষার রুটিন প্রকাশ আগামী সপ্তাহে সিলেট বিভাগের আরও ৩৬ জনের করোনা শনাক্ত বাবরি মসজিদ ধ্বংস মামলার সব আসামি খালাস রিফাত হত্যা মামলার রায়, মিন্নিসহ ৬ জনের ফাঁসি আজমিরীগঞ্জে উপজেলা শিক্ষা কর্মকর্তার বিদায় সংবর্ধনা বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর
৮৩

যেভাবে হাতের লেখাকে মাইক্রোসফট ওয়ার্ডে কনভার্ট করবেন

সিলেট সমাচার

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০  

কম্পিউটারে বাংলা কম্পোজকারীদের জন্য সুখবর হচ্ছে, এখন থেকে আর লেখাগুলো কম্পোজ করতে হবে না। যেকোনো হাতের লেখা টেক্সটকে মিনিটের মধ্যে মাইক্রোসফট ওয়ার্ডে কনভার্ট করা যাবে। এমনকি পছন্দ মতো ফরমেট করে কারেকশনও করা সম্ভব হবে।

হাতের লেখাকে মাইক্রোসফট ওয়ার্ডে নিতে চাইলে প্রথমে প্রতি পৃষ্ঠার আলাদা আলাদা ছবি তুলে কম্পিউটারের ডেস্কটপে রাখতে হবে। তারপর গুগল অথবা মজিলা ব্রাউজার ওপেন করতে হবে। এর সঙ্গে আপনার জি-মেইল অ্যাকাউন্টটি অবশ্যই ওপেন করে রাখবেন। এবার গুগল ড্রাইভে ডেস্কটপে রাখা ফাইলগুলো আপুলোড করুন।

যে ফাইলটিকে প্রথমে কনভার্ট করতে চান, সেটিকে সিলেক্ট করলে গুগল ড্রাইভে চলে আসবে। এবার ওই ফাইলের উপর মাউসের কারসার রেখে রাইট বাটনে ক্লিক করুন। তারপর দেখতে পাবেন অনেকগুলো অপশন, এর মধ্যে উপরের দিকেই পাবেন ওপেন উইথ অপশন। এই অপশনের উপর কারসার নিলেই দেখা যাবে গুগল ডকস।

গুগল ডকসে ক্লিক করলে কিছুটা সময় নিবে। অর্থাৎ আপনার লেখাটা যদি বড় হয় সে অনুপাতে সময় নিবে। তারপর দেখতে পাবেন আপনার হাতের লেখা ইমেজটি। এর নীচেই আছে ওয়ার্ডে লেখা অংশটি। এখান থেকে লেখাটি ওয়ার্ডে সেইভ দিতে হলে উপরেই রয়েছে গুগল ডস্কের ফাইল মেনু। সেখানে থাকা ডাউনলোড অপশনের কাছে কারসার নিলেই ডান পাশে কতগুলো অপশন দেখা যাবে। সেখান থেকে মাইক্রোসফট ওয়ার্ডে ক্লিক করুন। লেখাটি মাইক্রোসফট ওয়ার্ডে ডাউনলোড হবে। সেটি এবার সেইভ করে রাখবেন।

এবার ইমেজের লেখার সঙ্গে ওয়ার্ডের লেখাটি মিলিয়ে নিবেন। হুবহু মিলে যাবে, তবে দু’একটি অক্ষর মিল নাও থাকতে পারে। সেই দুই একটি অক্ষরকে মেনুয়েলই সমাধান করে নিন।

সিলেট সমাচার
সিলেট সমাচার
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর