রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
বুদ্ধিজীবি দিবসে মৌলভীবাজারে আলোচনা সভা সুনামগঞ্জে বুদ্ধিজীবী দিবস পালন সুনামগঞ্জে মহিলা পরিষদের গণসমাবেশ অনুষ্ঠিত গোয়াইনঘাটে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত সিলেটে বই মেলায় কাপড়ের দোকান ! প্রাথমিকে নেয়া হবে ১৮ হাজার শিক্ষক, ২৬ ডিসেম্বরের মধ্যে ফল ‘মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে’
১৯

যুক্তরাষ্ট্র কখনই মুসলিমদের বন্ধু ছিল না: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৯  

যুক্তরাষ্ট্র কখনই মুসলিমদের বন্ধু ছিল না, আর কখনো হবে না বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

বৃহস্পতিবার ইরানের রাজধানী তেহরানে ৩৩তম আন্তর্জাতিক ইসলামি ঐক্য সম্মেলনের উদ্বোধনী ভাষণে এ কথা বলেন তিনি।

তিনি ফিলিস্তিন এবং আল-কুদসকে বিশ্বজুড়ে ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বর্ণনা করে বলেছেন, বিশ্বের মুসলিমরা এই ইস্যু মুছে ফেলতে দেবে না।

তিনি মধ্যপ্রাচ্য সংকটের বিষয়ে বলেন, ফিলিস্তিনি জনগণ এবং এই অঞ্চলের মুসলিমরাই ফিলিস্তিনকে মুক্ত করবে। যুক্তরাষ্ট্র এ বিষয়ে কিছুই করতে পারবে না। এই অঞ্চলের মানুষের মাধ্যমেই এখানকার সমস্যার সমাধান হবে।

মুসলিম বিশ্বের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রও ইহুদিবাদী ইসরাইলের নানা ষড়যন্ত্রের কথা তুলে ধরে ইরানের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের ঘৃণ্য ষড়যন্ত্রের কারণে আফগানিস্তান, ইরাক ও ইয়েমেনে নিরপরাধ ও মজলুম মানুষের প্রাণহানি ঘটছে এবং মুসলিম দেশগুলোর মধ্যে দ্বন্দ্ব ও অনৈক্য সৃষ্টি হচ্ছে।

রুহানি মার্কিন যুক্তরাষ্ট্র এবং জায়নিবাদী সরকারের ব্যর্থতার কথা উল্লেখ করে বলেছিলেন, যদিও সাম্প্রতিক বছরগুলোতে আমাদের শত্রুরা প্যালেস্তাইন এবং কুদস সম্পর্কে ভুলে যাওয়ার চেষ্টা করেছে।
কিন্তু দুঃখজনকভাবে কিছু মুসলিম দেশ ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আপস করছে। ইসরাইলের কাছ থেকে তথ্য সংগ্রহ করে নিজের মুসলমান ভাই ও প্রতিরোধ সংগ্রামের বিরুদ্ধে ব্যবহার করছে। 

তিনি বলেন, ইহুদিবাদী ইসরাইল ও মার্কিন যুক্তরাষ্ট্রের মোকাবেলায় ফিলিস্তিনিদের রক্ষায় ইসলামি প্রজাতন্ত্র ইরান ফ্রন্ট লাইনে রয়েছে। আজকের সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট ইসলামি ঐক্য বিষয়ক ১২টি বই উন্মোচন করেছেন।

উল্লেখ্য, ইসলামি ঐক্য সম্মেলনে বিশ্বের ৯০ দেশের ৪০০ জন প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ ও আলেম যোগ দিচ্ছেন। তারা ইসলামি ঐক্যের প্রয়োজনীয়তা ও উপায় নিয়ে আলোচনা করবেন। এ সম্মেলন আগামী ১৬ নভেম্বর পর্যন্ত চলবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর