• বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
বানিয়াচংয়ে ইউএনও’র সরেজমিন বন্যা পরিস্থিতি পরিদর্শন সুনামগঞ্জ জেলায় করোনাভাইরাসে মোট সুস্থ ৮৯৮ জন সুনামগঞ্জে কমেছে সুরমার পানি গণপরিবহন নয়, ঈদের ৯ দিন পণ্য পরিবহন বন্ধ: নৌ-প্রতিমন্ত্রী করোনা শনাক্ত ৩৫৩৩, মৃত্যু ৩৩
৯৭

মুগ্ধতা ছড়ালো কৃষ্ণ ও কাস্পিয়ান সাগরীয় অঞ্চলের গান

সিলেট সমাচার

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৯  

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’-এর চিত্র অন্যান্যবারের চেয়ে ভিন্ন। এবার শুরুর দিনেই প্রচুর লোকসমাগম দেখা যায়। নৃত্য দিয়ে সূচনা হওয়া উৎসবে গানের পর্বের শুরুতেই মুগ্ধতা ছড়ালেন ইউরোপের দেশ জর্জিয়ার লোকগানের দল শেভেনেবুরেবি। 

শেভেনেবুরেবি দলটি মঞ্চে হাজির হবার পর দলের প্রধান বাংলায় কথা বলে চমকে দেন দর্শকদের। বললেন, স্বাগতম ঢাকা। তোমরা কেমন আছো? আমরা তোমাদের ভালোবাসি। এরপর গান গাওয়া শুরু করেন। জর্জিয়ানের সঙ্গে রুশ সুর মিলিয়ে গানের ফাঁকে ফাঁকে ভিন্ন আমেজ তৈরি করেন ছয় সদস্যদের এই দলটি। তাদের এক ঘণ্টার পরিবেশনা জুড়েই দর্শক ছিলেন উৎসবের আমেজে। কৃষ্ণ সাগর ও কাস্পিয়ান সাগরের তীরে অবস্থিত দেশটির লোক গানে যে ঢাকার দর্শক মুগ্ধতা বলার অপেক্ষা রাখে না।

গানের দল শেভেনেবুরেবি’র যাত্রা শুরু হয় ২০০১ সালে। নানা ধরনের লোকযন্ত্র বাজিয়ে ভিন্নধর্মী সংগীতায়োজন করে তারা জনপ্রিয়তা পায়। গাওয়ার পাশাপাশি জর্জিয়ার বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করে দলটি জর্জিয়ান লোকসংস্কৃতিকে পুনরুজ্জীবিত করতে অবদান রাখছে। এশিয়া-ইউরোপের বিভিন্ন দেশের বড় বড় কনসার্টেও গান করেছে তারা।

শেভেনেবুরেবির পরিবেশনার আগে ১৫ মিনিটের নৃত্য পরিবেশন করেন প্রেমা ও ভাবনা নৃত্যদল। তিন দিনের ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৯’র পর্দা নামবে ১৬ নভেম্বর। এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ছয়টি দেশ থেকে ২০০ জনেরও বেশি লোকসংগীত শিল্পী ও কলাকুশলী অংশ নেবেন।  

প্রথমদিনের অনুষ্ঠানে প্রেমা ও ভাবনা নৃত্য দল ও শেভেনেবুরেবি ছাড়াও গান গাইবেন প্রখ্যাত বাউলশিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি।

সিলেট সমাচার
সিলেট সমাচার
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর