• রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৫ ১৪২৮

  • || ০৫ রমজান ১৪৪২

সর্বশেষ:
শ্রীমঙ্গলে কঠোরভাবে লকডাউন কার্যকর করতে পুলিশের চেকপোস্ট করোনা: সিলেটে ২৪ ঘন্টায় ২ জনের মৃত্যু করোনা: স্থান সঙ্কুলান হচ্ছে না শামসুদ্দিন হাসপাতালে করোনায় এক দিনে আবারও শতাধিক মৃত্যু জগন্নাথপুরে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় প্রেমিকের আত্মহত্যা! বনানীর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলো কবরী

মাসে ১৪ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা ভারতের

সিলেট সমাচার

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২১  

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত কোভিড-১৯ টিকা উৎপাদনের পরিকল্পনায় পরিবর্তন এনেছে। ইকোনমিক টাইমস-এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, এখন থেকে প্রত্যেক মাসে আগের তুলনায় ভ্যাকসিনের উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা করছে দেশটি।

মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে ইকোনমিক টাইমস জানিয়েছে, প্রতি মাসে কোভিড-১৯ ভ্যাকসিনের উৎপাদন দ্বিগুণ করে আগস্টের মধ্যে মাসিক ১৪ কোটি ডোজ উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

বর্তমানে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদনকারী ভারতের পুনের সিরাম ইনস্টিটিউট। তারা প্রতি মাসে অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনা টিকা কোভিশিল্ডের ৬ কোটি ডোজ উৎপাদন করতে সমর্থ হচ্ছে। অন্যদিকে, হায়দরাবাদের ভারত বায়োটেক কোভ্যাক্সিনের ৫০ লাখ ডোজ উৎপাদন করছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ভ্যাকসিনের উৎপাদন এবং সংরক্ষণের জন্য অতিরিক্ত উৎপাদন স্থাপনা-রক্ষণাবেক্ষণ কেন্দ্র তৈরির প্রস্তাব নিয়ে কাজ করছে সরকার। তবে নতুন করে ভ্যাকসিন প্ল্যান্ট ও সংরক্ষণ স্থাপনা তৈরির জন্য দেশটির ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষর অনুমোদনের দরকার হবে।

মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৯৬ হাজার ৯৮২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৭ লাখ ছাড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৪৪৬ জন।

মহামারি শুরু হওয়ার পর থেকে ভারতে এখন পর্যন্ত ১ লাখ ৬৫ হাজার ৫৪৭ জনের প্রাণ গেছে। ভাইরাসের উল্লম্ফনে ভারতে ভ্যাকসিনের চাহিদা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। যে কারণে দেশটির সরকার ভারতে উৎপাদিত ভ্যাকসিনের রফতানি সাময়িক সময়ের জন্য স্থগিত করেছে। সঙ্গে উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা করছে তারা।

সিলেট সমাচার
সিলেট সমাচার