• রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৫ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
হবিগঞ্জে বজ্রপাতে ৩ জনের মৃত্যু হবিগঞ্জ করোনা আতঙ্ক: ফুটপাতের খাবারের ব্যবসায় মন্দা বাংলাদেশি সেনাদের নিয়ে গর্ব করা উচিত: অ্যান্তোনিও গুতেরেস জুড়ীতে আরও ২ জনের করোনা শনাক্ত লোভাছড়ায় রাতের আঁধারে পাথর বহন, রাজস্ব ফাঁকি বড়লেখায় করোনায় আক্রান্তদের বাড়ি লকডাউন করলো প্রশাসন স্ত্রীর পর সাবেক মেয়র কামরানও করোনায় আক্রান্ত
১৭

মশানাশক ব্যবহারে ফুসফুসের ক্ষতি, পোকামাকড় তাড়ান ঘরোয়া উপায়ে

সিলেট সমাচার

প্রকাশিত: ২২ মে ২০২০  


মহামারি করোনাভাইরাসের এই সময় যেন ঘরের মধ্যে ক্রমশ বাড়ছে মশা-মাছির উৎপাত! এই সময় মশাবাহিত রোগ যেমন ম্যালেরিয়া বা ডেঙ্গুও কিন্তু ভয়ানক আকার ধারণ করতে পারে। 

আর মশা-মাছির যন্ত্রণা থেকে বাঁচতে আমরা সবাই কয়েল, স্প্রে, অ্যারোসল, গুড নাইট ইত্যাদি ব্যবহার করে থাকি। তবে জানেন কি? এসব মশার রেপেলেন্টেই তীব্র একটা গন্ধ থাকে এবং তা নাকে গেলে অনেকের শ্বাসকষ্টের সমস্যা হয়। আবার দীর্ঘমেয়াদি এসব ব্যবহারের ফলে ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়ে থাকে।

তাই বিশেষ করে বাড়িতে বাচ্চা বা বয়ষ্ক কেউ থাকলে এ ধরনের তীব্র গন্ধযুক্ত কিছু না জ্বালানোই ভালো। বেছে নিন প্রাকৃতিক সুগন্ধ। হাতের কাছে কয়েকটি তেল থাকলেই আপনি দিব্যি চমৎকার দাওয়াই তৈরি করতে পারবেন- 

> ল্যাভেন্ডার অয়েল ঘরের পোকামাকড় তাড়াতে বেশ কার্যকরী। ল্যাভেন্ডার তেলের সঙ্গে কিছুটা নারকেল তেল মিশিয়ে নিন। এই মিশ্রণে অবশ্য একটু আপেল সিডার ভিনেগারও মেশাতে পারেন। এরপর শরীরের খোলা অংশে ব্যবহার করুন। 

> মশা-মাছি তাড়াতে লবঙ্গ তেলের বিকল্প নেই। এর সঙ্গেও সামান্য নারকেল তেল মিশিয়ে শরীরে ব্যবহার করুন।

> ত্বক, চুল এমনকি পোকামাকড় তাড়াতেও টি ট্রি তেলের জুড়ি মেলা ভার। নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এতে মশা ধারে কাছেও আসবে না। 

আপনাদের ঘরে যদি ডিফিউজার (বৈদ্যুতিক এয়ার ফ্রেশনার) থাকে তবে তাতে উপরের নিয়মে তেল ব্যবহার করতে পারেন। এসব তেলের সুবাস যখন ডিফিউজারের সাহায্যে ঘরের সর্বত্র ছড়িয়ে পড়বে তখন সব মশা-মাছি দূরে পালাবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর