• মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
দক্ষিণ সুনামগঞ্জে বন্যার্তদের মাঝে প্রশাসনের ত্রাণ বিতরণ সিলেটে অপরিবর্তিত বন্যা পরিস্থিতি, বেড়েছে দুর্ভোগ প্রধানমন্ত্রী ১ কোটি চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন ১৬ জুলাই বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়ক পরিদর্শনে এমপি মজিদ খান জৈন্তাপুরে প্রবাসী ও পুলিশের যৌথ উদ্যোগে বন্যার্তদের খাবার বিতরণ বাঙালি জাতিসত্তাকে অমর করেছেন বঙ্গবন্ধু
৯৪

মধ্যপ্রাচ্যের কূটনৈতিক সঙ্কটের মাঝেই সৌদিতে জিসিসির সম্মেলন

সিলেট সমাচার

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

উপসাগরীয় অঞ্চলের চলমান কূটনৈতিক সঙ্কটের মাঝেই আগামী সপ্তাহে সৌদি আরবে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। রোববার ছয় দেশের এই সংগঠন এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ১০ ডিসেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে জিসিসির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। বার্ষিক এই সম্মেলনে উপসাগরীয় অঞ্চলের নেতা ও প্রতিনিধিরা অংশ নেবেন।

জিসিসির মহাসচিব আব্দুল লতিফ বিন রশীদ আল জায়ানি এক বিবৃতিতে বলেছেন, জিসিসির সদস্যদের সংহতি ও অগ্রগতি জোরদার করতে রাজনৈতিক, প্রতিরক্ষা, অর্থনৈতিক ও সামাজিক-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এবারের সম্মেলনে আলোচনা করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, এই অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতির পাশাপাশি আঞ্চলিক এবং বিশ্ব রাজনীতির হালচাল পর্যালোচনা করবেন জিসিসির নেতারা। এছাড়া সম্মেলনে জিসিসি সদস্য রাষ্ট্রগুলোর নিরাপত্তা ও স্থিতিশীলতায় এর প্রভাব নিয়েও আলোচনা হবে।

চলতি বছর জিসিসির বার্ষিক এই সম্মেলন সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কেন তা সরিয়ে নিয়ে রিয়াদে করা হচ্ছে, সেব্যাপারে সংগঠনটির কর্মকর্তারা কোনো তথ্য জানাননি। মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য।

সন্ত্রাসবাদে অর্থায়ন ও সহায়তার অভিযোগ এনে ২০১৭ সালের ৫ জুন কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করে সৌদি নেতৃত্বাধীন বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। তবে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতার অভিযোগ বারবার প্রত্যাখ্যান করেছে কাতার। তখন থেকেই মধ্যপ্রাচ্যের কূটনৈতিক সঙ্কট চলমান রয়েছে। জিসিসির সদস্য রাষ্ট্র কুয়েত কাতারের সঙ্গে প্রতিবেশিদের এই সঙ্কট নিরসনের চেষ্টা করলেও তা সফল হয়নি।

সিলেট সমাচার
সিলেট সমাচার
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর