• শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
২৩ সেপ্টেম্বর একসঙ্গে শ্রীলঙ্কা যাবে এইচপি ও জাতীয় দল যেকোনো সোর্স থেকে করোনার ভ্যাকসিন সংগ্রহের তাগিদ অর্থমন্ত্রীর অক্টোবরে হচ্ছে না বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ সিলেটের সীমান্ত নদ-নদীর পানিও বাড়ছে শ্রীমঙ্গলে এতিম তিন শিশুকে খাদ্য সহায়তা দিলেন এসপি সুনামগঞ্জে হঠাৎ এখানে-ওখানে জ্বলে ওঠে আগুন স্বাস্থ্যবিধি মেনে সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা
১২৩

মধু-দারচিনি মিশ্রণের রয়েছে আশ্চর্য স্বাস্থ্যগুণ!

সিলেট সমাচার

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

 


মধু যে স্বাস্থ্যের অনেক উপকার করে সে সম্পর্কে আমরা কম-বেশি প্রায় সকলেই জানি। এই মধুর সঙ্গে যখন দারচিনি মিশে যায় তখন এর ওষধিগুণ আরও বেড়ে যায়। একাধিক গবেষণায় দেখা গেছে, মধু ও দারচিনির মিশ্রণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারি!


শীতে বেড়ে যায় বাত বা আর্থারাইটিস। মধুর সঙ্গে দারচিনি মিশিয়ে খেলে অল্প সময়ের মধ্যে কমে যায় বাত জনিত ব্যথা। এছাড়া দ্রুত ওজন কমাতে এবং অস্বাভাবিক চুল পড়া ঠেকাতে মধু-দারচিনির মিশ্রণের জুড়ি মেলা ভার! মুঠো মুঠো ওষুধ খাওয়ার আগে একবার জেনে নিন মধু-দারচিনির মিশ্রণের কয়েকটি আশ্চর্য স্বাস্থ্যগুণ সম্পর্কে...


বাত বা আর্থারাইটিসের সমস্যা দূর করে

একাধিক সমীক্ষায় দেখা গেছে, মধু ও দারচিনির পানি পান করার ফলে খুব অল্প সময়ের মধ্যেই বাতের ব্যথা কমে যায়। এক গ্লাস উষ্ণ পানিতে দুই টেবিল চামচ মধু আর এক টেবিল চামচ দারচিনির গুঁড়া মিশিয়ে নিন। এই পানি প্রতিদিন নিয়ম করে সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। কয়েক দিনের মধ্যে এটি আপনার বাতের ব্যথা কমিয়ে দেবে।


চুল পড়া রোধ করে

শীতের ক্ষতিগ্রস্তের তালিকায় রয়েছে চুলও। অলিভ অয়েলের সঙ্গে ১ টেবিল চামচ মধু, ১ চা চামচ দারচিনির গুঁড়া মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এটি চুলের ফাঁকা জায়গায় লাগান (যেখান থেকে চুল পড়ে গিয়েছে সেখানে)। ১৫ মিনিট পর উষ্ণ পানি দিয়ে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।


মুখের দুর্গন্ধ দূর করে

উষ্ণ পানিতে মধু ও দারচিনি মেশান। প্রতিদিন সকালে এই মিশ্রণ পান করুন। এটি আপনার মুখের দুর্গন্ধ কাটাতে সাহায্য করবে।


পিত্ত থলিতে সংক্রমণ রোধ করে

মধু-দারচিনির মিশ্রণ পিত্ত থলির যে কোন সংক্রমণ রোধ করতে সক্ষম। মধু ও দারচিনিতে অ্যাণ্টি ব্যাক্টোরিয়াল উপাদান আছে, যা পিত্ত থলিকে বাইরের ব্যাকটেরিয়ার সংক্রমণের হাত থেকে রক্ষা করে।


হৃদরোগের ঝুঁকি কমায়

হার্ট সুস্থ্য রাখার জন্য দারচিনি ও মধুর পানির কোন বিকল্প নেই। প্রতিদিন সকালে এক গ্লাস মধু ও দারচিনি মিশ্রিত পানি পান করলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমানো সম্ভব। এই মিশ্রণ রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হৃদরোগের সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেবে।


ওজন কমায়

শরীরের বাড়তি ওজনও কমায় মধু ও দারচিনি। একাধিক সমীক্ষায় দেখা গেছে, দারচিনি ও মধু খুব দ্রুত চর্বি কমাতে সাহায্য করে। প্রতিদিন দারচিনি গুঁড়া ও মধু দিয়ে ফোটানো এক গ্লাস পানি খালিপেটে পান করুন। এটি আপনার ওজন দ্রুত কমাতে সাহায্য করবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর