• শুক্রবার   ১৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
আবারও বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি, বন্ধ থাকবে ৩০ জানুয়ারি পর্যন্ত নির্বাচনে সরকার কোনো হস্তক্ষেপ করবে না: কাদের করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত কমেছে সিলেটের ৭ পৌরসভায় ৪ স্তরের নিরাপত্তা বলয় সিলেটে ৪ ইটভাটাসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, নিহত বেড়ে ৩৬ সিলেটে বিনামূল্যে ‘ওয়াইফাই’, মিলছে না সেবা

বিধ্বস্ত উড়োজাহাজের ব্ল্যাকবক্সের অবস্থান শনাক্ত

সিলেট সমাচার

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২১  

ইন্দোনেশিয়ায় সাগরে বিধ্বস্ত যাত্রীবাহী উড়োজাহাজটির ব্ল্যাকবক্সের অবস্থান শনাক্ত করা সম্ভব হয়েছে। ব্ল্যাকবক্স দুটি শিগগিরই উদ্ধার করা সম্ভব হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

 উড়োজাহাজটি গতকাল শনিবার জাকার্তা থেকে পনতিয়ানাক যাওয়ার পথে সাগরে বিধ্বস্ত হয়। এতে ৬২ জন আরোহী ছিলেন। সাগর থেকে বিধ্বস্ত উড়োজাহাজের ধ্বংসাবশেষ আজ রোববার উদ্ধার করা হয়েছে।

 কোনো বিমান দুর্ঘটনায় পড়লে বা একেবারে বিধ্বস্ত হলে উদ্ধারকারীরা ব্ল্যাকবক্সের খোঁজ করেন। কারণ, এতে দুর্ঘটনার আগের মুহূর্তের পাইলটের সর্বশেষ কথাবার্তা, নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে শেষ যোগাযোগের তথ্যসহ নানা বিষয় সংরক্ষিত থাকে। আর সেগুলো দেখে দুর্ঘটনার কারণ নির্ণয় করার সুযোগ থাকে। 

ইন্দোনেশিয়ার জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটির প্রধান সোয়েরজান্তো তাহজোনো বলেন, আজ রোববার বিধ্বস্ত উড়োজাহাজটির দুটি ব্ল্যাকবক্সের অবস্থান শনাক্ত করা গেছে। 

দেশটির সেনাপ্রধান হাদি তাহজানতো বলেন, ব্ল্যাকবক্স দুটি শিগগিরই উদ্ধারের আশা করা হচ্ছে।

নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, উড়োজাহাজটির হঠাৎ দুর্ঘটনা নিয়ে তাৎক্ষণিক কোনো কারণ পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার পরিবহনমন্ত্রী বলেছেন, বিমানটি রাডার থেকে হারানোর আগ মুহূর্তে এয়ার ট্রাফিকের পক্ষ থেকে এর গতিপথ পরিবর্তন নিয়ে প্রশ্ন করা হয়েছিল। উড়োজাহাজটির পাইলটও ছিলেন অভিজ্ঞ। বিমানবাহিনীর সাবেক ওই পাইলট কয়েক দশক ধরে উড়োজাহাজ চালাচ্ছিলেন।

উদ্ধারকারীরা ইতিমধ্যে ধ্বংসাবশেষের সঙ্গে মানুষের শরীরের অংশও উদ্ধার করেছেন। কর্তৃপক্ষ বলছে, সাগরের ২৩ মিটার গভীর থেকে কিছু ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে উড়োজাহাজে থাকা যাত্রীদের শনাক্ত করতে তাঁদের পরিবারকে ডিএনএ নমুনা দিতে বলেছে। উড়োজাহাজে ১২ ক্রু ও ৫০ জন যাত্রী ছিলেন। নিহত ব্যক্তিদের সবাই ইন্দোনেশিয়ার নাগরিক।

সিলেট সমাচার
সিলেট সমাচার