• মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
দক্ষিণ সুনামগঞ্জে বন্যার্তদের মাঝে প্রশাসনের ত্রাণ বিতরণ সিলেটে অপরিবর্তিত বন্যা পরিস্থিতি, বেড়েছে দুর্ভোগ প্রধানমন্ত্রী ১ কোটি চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন ১৬ জুলাই বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়ক পরিদর্শনে এমপি মজিদ খান জৈন্তাপুরে প্রবাসী ও পুলিশের যৌথ উদ্যোগে বন্যার্তদের খাবার বিতরণ বাঙালি জাতিসত্তাকে অমর করেছেন বঙ্গবন্ধু
৩৩

বাসা ভাড়া নির্ধারণে কমিশন গঠনের নির্দেশ কেন নয়: হাইকোর্ট

সিলেট সমাচার

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 


রাজধানী ঢাকাসহ দেশের স্থানে বাড়ির মালিকদের সীমাহীন দৌরাত্ম্যের প্রেক্ষাপটে ব্যক্তি মালিকানাধীন বাসা ভাড়া নির্ধারণে কমিশন গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ রবিবার (১ ডিসেম্বর) এই রুল জারি করেন। রুলে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, সংসদ সচিবালয়ের সচিব, আইন সচিব ও ঢাকা সিটি করপোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

সেই সঙ্গে ১৯৯১ সালের বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনের ১৫ নম্বর ধারা কেন অবৈধ ও বাতিল করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। 

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদের করা এক আবেদনে এ আদেশ দেন আদালত। বাড়ি ভাড়া নিয়ে ২০১০ সালের ২৫ এপ্রিল করা এক রিট আবেদনের ধারাবাহিকতায় করা সম্পূরক আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে এ আদেশ দেন আদালত। রিট আবেদনকারী নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নাসিমা কে হাকিম।

এর আগে হাইকোর্ট ২০১৫ সালের ১ জুলাই এলাকাভেদে গণশুনানির মাধ্যমে ভাড়া নির্ধারণের জন্য কমিশন গঠনের জন্য রায় দেন হাএিকার্ট। বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান (পরে আপিল বিভাগের বিচারপতি) ও বিচারপতি মো. রুহুল কুদ্দুসের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। কিন্তু পূর্ণাঙ্গ রায় লেখার আগেই বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান মারা যান। এ কারণে রায়টি লেখার জন্য হাইকোর্টের আরেকজন বিচারপতিকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু ওই বিচারপতি শুনানি না করে রায় লিখতে আপত্তি জানান। একারণে বিষয়টি আবার শুনানির জন্য বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে পাঠিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। ফলে এই বেঞ্চে গতবছর নতুন করে রিট আবেদনের ওপর শুনানি শুরু হয়। এরই ধারাবাহিকতায় সম্পূরক আবেদনে রবিবার নতুন করে আদেশ দেন হাইকোর্ট। 

সিলেট সমাচার
সিলেট সমাচার
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর