ব্রেকিং:
পুষ্টি উন্নয়নে সহযোগিতা জোরদারকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত দক্ষিণ সুরমা ও জকিগঞ্জ থেকে আটক ২, ইয়াবা উদ্ধার বাড়তে পারে তাপমাত্রা ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন দেশের তিন কোটি অবৈধ স্মার্টফোন বন্ধ হয়ে যাচ্ছে ২১ ফেব্রুয়ারি পদ্মায় বসছে ২৫তম স্প্যান

বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৭ ১৪২৬   ২৫ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
চায়ের দেশ শ্রীমঙ্গল : বসন্ত ঢাকছে শীতের কুয়াশায় সংগ্রামপুর গ্রামে লালিগাঙের সেতু ঝুঁকিপূর্ণ কত আয় করল ‘লাভ আজ কাল’ সহকর্মীদের কারণেই বাড়ছে হৃদরোগ! এমসি কলেজ চলছে তিন দিনব্যাপী বইমেলা ঢাকায় বহুল আকাঙিক্ষত মেট্রোরেলের মোড়ক উন্মোচন শ্রীমঙ্গলের চা বাগান থেকে লজ্জাবতী বানর উদ্ধার
৪৯

বালু ডাম্পিং করা হচ্ছে প্রতিনিয়ত বিশ্বম্ভরপুরে

সিলেট সমাচার

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

 


বিশ্বম্ভরপুর উপজেলার সলুকাবাদ ইউনিয়নের আদাং, পুরান মথুরকান্দি, পশ্চিম ডলুরা, কোচগাঁও, রতারগাঁও এলাকায় হাওররক্ষা বেড়িবাঁধের উপর বালু-পাথর ডাম্পিং করে রাখায় বাঁধ হুমকিতে পড়েছে।

এলাকাবাসী’র চলাচলেও ভোগান্তি তৈরি হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, ড্রেজার মেশিন দিয়ে বাঁধের গোড়া থেকে এই বালু তুলে উপরে ডাম্পিং করা হয়েছে। এই কারণে আগামী মৌসুমে আগাম বন্যায় এই বাঁধ হুমকিতে থাকবে বলে মনে করছেন স্থানীয়রা। 

স্থানীয় একাধিক ব্যক্তি জানান, সলুকাবাদ ইউনিয়নের ফসলি জমি, একাধিক গ্রাম ও শিক্ষা প্রতিষ্ঠানকে পাহাড়ি ঢল থেকে বাঁচাতে আদাং বেড়িবাঁধ নির্মাণ করে দেয় সুনামগঞ্জের পানি উন্নয়ন বোর্ড। আদাং গ্রামের পাশে চলতি নদীর পাড়ে বেড়িবাঁধ দেয়ায় পাহাড়ি ঢল থেকে পুরান মথুরকান্দি, কোচগাঁও, রতারগাঁও, রতারগাঁও স্কুল ও মাদ্রাসাসহ বাড়ি-ঘর ও ফসলি জমি রক্ষা পেয়েছে। 

এলাকাবাসী জানান, দেশ স্বাধীনের পর একাধিকবার আদাং এলাকায় বেড়িবাঁধ নির্মাণ হলেও পাহাড়ি ঢলের প্রবল বেগে তা ভেঙে যেতো। পাহাড়ি ঢল আদাং গ্রামের ভেতর দিয়ে প্রবেশ করে ঘরবাড়ি ও ফসলি জমির ব্যাপক ক্ষতি হতো। সর্বশেষ ২০০৪ সালের দিকে সুনামগঞ্জের পানি উন্নয়ন বোর্ড নির্মাণ করে দেয় আদাং এলাকায় চলতি নদীরপাড়ে এই বেড়িবাঁধ। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক বলেন, আদাং বাঁধটি মূলত জনবসতি রক্ষার জন্য করা হয়ে থাকে। এখানে বাঁধের গোড়া থেকে কেউ বালু উত্তোলন করেছে বলে আমার জানা নেই। আমরা একজন প্রকৌশলী পাঠিয়ে সরেজমিনে যাচাই করে এই বিষয়ে ব্যবস্থা নেব।

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর