• বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২০ ১৪২৭

  • || ২০ রজব ১৪৪২

সর্বশেষ:
স্কুল-কলেজের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী ২৪ ঘণ্টায় আরো ৫ জনের মৃত্যু দুদকে নতুন চেয়ারম্যান ২২শ রোহিঙ্গা নিয়ে ভাসানচরের পথে ৬ জাহাজ সুরমা নদী পাড়াপাড়ে অতিরিক্ত ভাড়া, ক্ষোভ যাত্রীদের ভারতকে এক নিলেন ইনজামাম সিলেটে করোনা: কমছে মৃত্যুর সংখ্যা জকিগঞ্জ থানার নতুন ওসি কাসেম খাঁন

বালাগঞ্জে গৃহহীনদের জন্য প্রস্তুত ১৪০ ঘর

সিলেট সমাচার

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২১  

মুজিববর্ষ উপলক্ষে দেশব্যাপী ভূমিহীন, গৃহহীনদের জন্য চলমান আশ্রয়ণ প্রকল্পের আওতায় বালাগঞ্জে ১শ ৪০টি গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে। উপজেলার ৪টি ইউনিয়নে নির্মিত এসব ‘স্বপ্ননীড়’ শনিবার হস্তান্তর করা হবে। দেশব্যাপী নির্মিত এসব ঘর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

বালাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার দেবাংশু কুমার সিংহ জানিয়েছেন, প্রতিটি গৃহনির্মাণে ব্যয় হয়েছে ১লাখ ৭১হাজার টাকা। তিনি জানান, আগামী শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব ঘর উদ্বোধন করবেন। এরপর সংশ্লিষ্ট সুবিধাভোগীদের কাছে তা বুঝিয়ে দেয়া হবে।

সূত্র জানায়, ভূমিহীন, গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার এসব ঘর নির্মাণের পাশাপাশি প্রতিটি পরিবারকে নামজারি এবং খতিয়ানসহ ২শতক ভূমি দেয়া হচ্ছে। চলতি পর্যায়ে বালাগঞ্জের ৬টি ইউনিয়নের মধ্যে ৪টি ইউনিয়নের ভূমিহীন, গৃহহীনদের জন্য এসব ঘর প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে বালাগঞ্জ সদর ইউনিয়নে ঘর নির্মাণ করা হয়েছে ৪০টি। এছাড়া পূর্ব পৈলনপুর ইউনিয়নে ২৭টি, বোয়ালজুড় ইউনিয়নে ১৪টি এবং পশ্চিম গৌরীপুর ইউনিয়নে ৫৯টি ঘর নির্মাণ করা হয়েছে।

উপজেলার অন্য ২টি ইউনিয়নের মধ্যে দেওয়ান বাজারে ১শ ২৯টি এবং পূর্ব গৌরীপুর ইউনিয়নে ১শ ৪৭টি ভূমিহীন, গৃহহীন পরিবারকে শনাক্ত করা হয়েছে। তাদের জন্য গৃহনির্মাণের প্রক্রিয়া চলমান রয়েছে। উপজেলার ৬টি ইউনিয়নে ৭শ ৫৯টি ভূমিহীন, গৃহহীন পরিবারকে প্রাথমিক পর্যায়ে চিহ্নিত করা হয়েছে। এ তালিকা আরও যাচাই-বাছাইয়ের পর প্রকৃত ভূমিহীন, গৃহহীনদের পর্যায়ক্রমে আবাসন প্রকল্পের আওতায় ‘স্বপ্ননীড়’ নির্মাণ করে দেয়া হবে।

এ ব্যাপারে বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ভূমিহীন, গৃহহীনদের জন্য ভূমি ও গৃহ নির্মাণের জন্য আশ্রয়ণ প্রকল্প চালু করেছেন। এ প্রকল্পের আওতায় আমাদের বালাগঞ্জে ঘরনির্মাণ করে দেয়া হচ্ছে।

বালাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার দেবাংশু কুমার সিংহ বলেন, মুজিববর্ষ উপলক্ষে বালাগঞ্জের ভূমিহীন, গৃহহীনদের জন্য ১শ ৪০টি ঘর নির্মাণ করা হয়েছে। নির্মিত এসব ‘স্বপ্ননীড়’ আগামী শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। আমাদের প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার