শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

১৭৬

‘বডি স্ক্যানার’ আসবে ওসনমানীতে

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১৯ জুন ২০১৯  

দেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিমানবন্দর হচ্ছে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর। সিলেট বিভাগের একমাত্র এই বিমানবন্দরটির নিরাপত্তা ব্যবস্থা বেশ নাজুক। এজন্য এ বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করতে বডি স্ক্যানার বসানোর সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এ সংক্রান্ত একটি প্রকল্প কাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এর অনুমোদন পেয়েছে। প্রকল্পের শিরোনাম হচ্ছে ‘আন্তর্জাতিক বিমানবন্দরসমূহের সিকিউরিটি ব্যবস্থার উন্নয়ন’। আগামী বছরের জুনের মধ্যে এই প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার কথা।

এ প্রকল্পের আওতায় দেশের প্রধানতম ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরেও বডি স্ক্যানার বসানো হবে। শাহজালালে স্ক্যানারের সাথে সাথে কার্গো স্ক্রিনিংয়ের জন্য দুটি বিস্ফোরক শনাক্তকরণ সিস্টেম যন্ত্র (ইডিএস) বসবে।

জানা গেছে, ইডিএস ও বডি স্ক্যানার সরবরাহ ও স্থাপনে কারিগরি সহায়তা দেবে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা ‘জাইকা’। ইতিমধ্যেই জাইকার সাথে ‘রেকর্ড অব ডিসকাশন’ এবং ‘মিউনিটস অব মিটিং (এমওএম)’ স্বাক্ষরিত হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, এই প্রকল্পে ৫৯ কোটি ৬২ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে ৫৪ কোটি টাকা দেবে জাইকা। বাকি টাকা অর্থায়ন করবে বেবিচক।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বডি স্ক্যানার বসানো হলে নিরাপত্তা ব্যবস্থার উন্নতি হবে। এর ফলে কোনো ধরনের বিস্ফোরক কিংবা বিপজ্জনক কিছু নিয়ে কেউ বিমানবন্দর পার হতে পারবেন না। তবে এতে লাগেজের বহির্গমন ও নির্গমনে বেশি সময় লাগার শঙ্কা রয়েছে।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাইম হাসান সংবাদমাধ্যমকে বলেন, ‘এ প্রকল্পে বিমানবন্দরে নিরাপত্তা আরো নিশ্চিত হবে।’
 

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর