সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
নারী চা শ্রমিকদের সৌন্দর্যের আড়ালের জীবন মুজিববর্ষে গ্রামীণ জনপদে ৫ হাজার ব্রিজ তৈরি করবে সরকার সকালে ৯৯ বলেই শেষ জিম্বাবুয়ে, থামতে হলো ২৬৫ রানে সিলেটে আতঙ্কিত অপরাধ সাম্রাজ্যবাদীরা! নদী দখলকারীদের পক্ষে আদালতের রায় অন্যায্য: সুলতানা কামাল মুজিব বর্ষে ২০০ টাকার নোট আসছে
১৯৫

বগলের কালো দাগ দূর করার কার্যকরী উপায়

সিলেট সমাচার

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

 

নারী পুরুষ সবারই বিরক্তিকর একটি সমস্যা হচ্ছে বগলের নিচে কালো দাগ। বংশগত, অতিরিক্ত ডিওডোরেন্ট ও বডি স্প্রে ব্যবহার, ডায়াবেটিস কিংবা হঠাৎ ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়ার কারণে সৃষ্টি হতে পারে এ ধরনের বিচ্ছিরি দাগের। তবে ঘরোয়া কিছু সহজ উপায়ে এর থেকে মুক্তি পাওয়া যাবে খুব সহজেই। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-   


> যেকোনো কালো দাগ দূর করতে আলু বেশ কার্যকর। এতে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে যা ত্বকের জ্বালাপোড়া রোধ করে। আলু টুকরো করে কেটে নিন। আলুর রস বগলের কালো দাগের স্থানে ঘষুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে দুইবার ব্যবহার করুন।


> আলুর মতো শসাতেও প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে যা ত্বকে কালো দাগ হালকা করে থাকে। পাতলা এক টুকরো শসা কালো দাগের উপর ম্যাসাজ করুন। এটি দিনে দুইবার করুন। এছাড়া শসার রস, হলুদের গুঁড়ো এবং লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি বগলের কালো স্থানে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন।

 
> বগলের কালচে দাগ ওঠাতে বেকিং সোডা বেশ কার্যকরী। বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রনটি বগলের নিচের ত্বকে ভালো করে ঘষে ১৫ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কমপক্ষে ৪ বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।

> লেবু প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করার পাশাপাশি শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক উপাদান হিসেবে কাজ করে। লেবুর রস ত্বক রুক্ষ করে তোলে তাই লেবুর রস ব্যবহারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। বগলের কালো দাগের উপর সরাসরি লেবু ঘষুন। ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এছাড়া লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। এটি চক্রাকারে ত্বকে ম্যাসাজ করে লাগান। সপ্তাহে কয়েকবার এটি ব্যবহার করুন। হলুদের গুড়ো, মধু, টকদই এবং লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে বগলে কালো দাগে ব্যবহার করতে পারেন। এটি বগলের কালো দাগ দূর করতে সাহায্য করে।  

> বগলের কালো দাগ দূর করতে আরেকটি কার্যকর পদ্ধতি হলো নারকেল তেল। নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ই, যা ত্বকের কালো দাগ হালকা করে তোলে। কালো দাগের স্থানে নারকেল তেল ম্যাসাজ করুন ১০ থেকে ১৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে দুই তিনবার ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।  

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার