রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৫ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

সর্বশেষ:
সিলেটবাসীর সুরক্ষায় মাঠে সেনাবাহিনী; সাধুবাদ দিচ্ছেন নাগরিকরা! বিশ্বনাথে সেনাবাহিনীর তত্বাবধায়নে চাল-ডাল বিতরণ বানিয়াচংয়ে ত্রাণ বিতরণ করলেন সাংসদ মজিদ খান করোনার প্রভাবে সুনামগঞ্জে কমেছে সবজির দাম সোমবার ওসমানীতে আসছে করোনা পরীক্ষার মেশিন সুনামগঞ্জে মানুষকে সচেতন করতে সেনাবাহিনীর নানা উদ্যোগ কোয়ারেন্টিন থেকে সিলেটজুড়ে মুক্তি পেয়েছেন ১২৪৭ জন
১৭১

বক্তৃতায় একাধিক ভুল উচ্চারণ! ট্রাম্পকে নিয়ে রসিকতা

সিলেট সমাচার

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

 


যথাযথ প্রস্তুতির অভাব! নাকি উচ্চারণে উদাসীন থাকাটা নিজের ক্ষমতা জাহির? সোমবার ভারতের মোতেরায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তৃতায় একাধিক শব্দের ভুল উচ্চারণ শোনার পরে রসিকতার সঙ্গেই এমন নানা প্রশ্ন ঘুরপাক খেল সামাজিক যোগাযোগ মাধ্যমে। প্রশ্ন তুলেছেন ভাষাতাত্ত্বিকেরাও। 

ভারতের মাটিতে পা দেওয়ার আগে বিমান থেকেই হিন্দিতে টুইট করছিলেন ট্রাম্প। তখনই অনেকে ধরে নিয়েছিলেন, ভারতবাসীর মন জয় করতে ট্রাম্প তার বক্তৃতাতেও নিশ্চয়ই ভারতীয় অনেক কিছুর কথাই বলবেন। ঠিকই। ট্রাম্প-ভাষণে স্বামী বিবেকানন্দ থেকে বেদ, শচীন থেকে শোলে-সবই এল, কিন্তু লাগাতার ভুল উচ্চারণে!

ট্রাম্পের মুখে বিবেকানন্দ হয়ে গেলেন ‘বিবে কা মন্নন’। বেদ, অর্থাৎ ভেদাস হয়ে গেল ‘ভেস্তাস’। আর নরেন্দ্র মোদিকেই বলে বসলেন, ‘চিয়াওল্লাহ’ (চায়েওয়ালা)। একইভাবে ক্রিকেট-আইকন শচীন ট্রাম্পের মুখে হয়েছেন ‘সুচ্চিন’! ‘শোলে’-র কথা বলতে গিয়ে তিনি বলেছেন ‘শোজে’। 
বক্তৃতার ভিডিও ছড়িয়ে পড়তেই ফেসবুক-টুইটারে এই ভুল উচ্চারণ নিয়ে শুরু হয়ে যায় রঙ্গ-রসিকতা। মার্কিন প্রেসিডেন্ট কোন কোন শব্দের উচ্চারণ ভুল বলেছেন, সেই তালিকাও দেদার ঘুরেছে সোশ্যাল মিডিয়ায়। সঙ্গে টিপ্পনি। 

কেউ বললেন, শচীনের নাম ট্রাম্প যেভাবে বললেন তাতে বোঝাই যাচ্ছে যে, তিনি ক্রিকেট কত ভালবাসেন!’’ 

কারও কটাক্ষ, ‘নেমন্তন্ন-বাড়িতে গিয়ে অচেনা লোকজনের সঙ্গে মিশতে গিয়ে আমার যা হয়, এ সব উচ্চারণ করতে গিয়ে ট্রাম্পের অবস্থাও তেমনই হয়েছে।’’ 

কেউ বললেন, ‘‘ভুলটাও প্যাকেজেরই মধ্যে ছিল।’’ মোদি নিজের বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্টকে বলেন ‘ডোলান’ ট্রাম্প। ছড়িয়ে পড়ে সেই ভিডিও। 

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর