• সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১২ ১৪২৭

  • || ১২ জমাদিউস সানি ১৪৪২

ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করতে হবে

সিলেট সমাচার

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২১  

ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে চাইলে ফেসবুকের সঙ্গে তথ্য ভাগ করে নিতে সম্মত হতে বাধ্য করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। একটি পপ-আপ নোটিশ দিয়ে হোয়াটসঅ্যাপ সতর্ক করে বলছে, হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে এই শর্ত হালনাগাদ গ্রহণ করতে হবে, তা না হলে অ্যাকাউন্ট বন্ধ করে দিতে হবে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে হোয়াটসঅ্যাপের মালিক ফেসবুকের পক্ষ থেকে বলা হচ্ছে, ইউরোপের ও যুক্তরাজ্যের ব্যবহারকারীরা একই রকম তথ্য বিনিময়ের পরিবর্তন দেখতে পাবেন না। তবে তাঁদের এই শর্তে সম্মত হতে হবে।

ইউরোপীয় ইউনিয়নের প্রাইভেসি নিয়ন্ত্রকদের জন্য একে কেউ কেউ জয় হিসেবে দেখে স্বাগত জানাচ্ছেন।

হোয়াটসঅ্যাপ সতর্ক করে বলেছে, ৮ ফেব্রুয়ারির মধ্যেই উভয় অঞ্চলের ব্যবহারকারীদের পরিবর্তনের সঙ্গে সম্মত হতে হবে। তবেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

ফেসবুকের আন্তর্জাতিক গোপনীয়তা নীতির একটি অংশ সরানো হয়েছে, যাতে আগে ব্যবহারকারীরা ফেসবুকের সঙ্গে ব্যক্তিগত তথ্য ভাগ করে নেওয়া থেকে এক মাসের মধ্যে বেরিয়ে যাওয়ার সুযোগ পেতেন। এখন নতুন পরিবর্তনের ফলে ব্যবহারকারীকে সরাসরি হেল্পলাইন সেন্টারে নেওয়া হবে, যেখানে অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য বলা হবে।

ফেসবুকের এ পদক্ষেপ অনলাইনে অনেককেই খেপিয়ে দিয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন স্পেসএক্স ও টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। তিনি ব্যবহারকারীদের আরও প্রাইভেসি সুবিধাযুক্ত মেসেজিং সেবা সিগন্যাল ও টেলিগ্রাম ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

বৃহস্পতিবার ফেসবুকের পক্ষ থেকে ইউরোপে তথ্য বিনিময়ের শর্ত প্রসঙ্গে বলা হয়েছে, ইউরোপীয় অঞ্চলে তাদের তথ্য বিনিময়সংক্রান্ত কোনো পরিবর্তন আনা হচ্ছে না।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, ইউরোপ অঞ্চলের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ফেসবুকের সঙ্গে বিনিময় করবে না, যাতে ফেসবুক তার পণ্য ও বিজ্ঞাপনের গুণগত মান উন্নত করতে ব্যবহার করতে পারে।

তবে ইউরোপীয় ব্যবহারকারীদের জন্য গোপনীয়তার নীতিটির নতুন সংস্করণে স্পষ্টভাবে ফেসবুক বলেছে, ফেসবুকের কোম্পানিগুলোর মধ্যে তথ্যবিনিময় করা যেতে পারে, যাতে ব্যক্তিগত বিজ্ঞাপন, অফার, বিষয়বস্তুর জন্য পরামর্শ ও সহায়তার মতো সুবিধা দেওয়া যায়।

ফেসবুক বলছে, তারা ইউরোপে এ ধরনের লক্ষ্য থেকে হোয়াটসঅ্যাপের তথ্য ব্যবহার করে না। কারণ, তাদের এ বিষয়ে ইউরোপের তথ্য সুরক্ষায় নিয়োজিত সংস্থার সঙ্গে আলোচনা হয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার