• বুধবার   ০৩ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৯ রজব ১৪৪২

সর্বশেষ:
বাংলাদেশ এখন মালয়েশিয়ার কাতারে মৌলভীবাজারে শুরু হলো বইমেলা, এসেছে নতুন বই জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা করোনায় ২৪ ঘণ্টায় ৭ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৫১৫  সিলেটে করোনার টিকা গ্রহণ, যে কারণে পিছিয়ে নারীরা মাহবুব তালুকদার ইসিকে অপদস্ত করার জন্য সবই করছেন: সিইসি ঢাবিতে পতাকা উত্তোলন দিবস পালন হবিগঞ্জে এক মাসে ২০টি মোটর সাইকেল চুরি

ফলের খোসায় ত্বকের যত্ন

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

রূপচর্চায় কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার করে আমাদের অনেকেই নিজেদের বিপদ ডেকে আনছি। এর ফলে ত্বকে কালচে ছোপ, ব্রণের দাগসহ নানা সমস্যা দেখা দেয়। এসব সমস্যার সমাধান করতে গিয়েও আবার পড়তে হয় বিপাকে।

ত্বকের সুস্থতায় তাই ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে। এ ক্ষেত্রে ফলের খোসায় থাকা পুষ্টি উপাদানসমূহ ত্বকের জন্য কতটা উপকারী, তা অনেকেরই অজানা। জেনে নিন ত্বকের সমস্যা সমাধানে কোন কোন ফলের খোসা ব্যবহার করবেন-

* কমলালেবুর খোসা ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে। উজ্জ্বল ত্বক পেতে এটি ফেসপ্যাকে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

এটি ব্যবহারের জন্য কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে কিংবা মিহি পেস্ট করে নিন। এতে দই মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মিশ্রণটি আপনার পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

* কলায় ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। যা ত্বকের জন্য খুবই উপকারী। উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য কলার খোসা পিষে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের কালচে ছোপ ও ব্রণের দাগ দূর হবে।

* আপেলের খোসা যদিও অনেক পাতলা হয়ে থাকে; তবে এতে রয়েছে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট। আপেলের খোসা ত্বকের জন্য খুবই উপকারী। ব্লেন্ড করে কিংবা গুঁড়ো করে আপেলের খোসা ব্যবহার করতে পারেন। ওটস ও দইয়ের সঙ্গেও আপেল খোসার গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে পারেন।

* পাকা পেঁপে ব্লেন্ড করে অনেকেই মুখে ব্যবহার করে থাকেন। পেঁপের খোসাও ত্বকের জন্য খুব উপকারী। পেঁপের খোসা ব্লেন্ড করে লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন মুখে।

সিলেট সমাচার
সিলেট সমাচার