• রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৫ ১৪২৮

  • || ০৫ রমজান ১৪৪২

সর্বশেষ:
শ্রীমঙ্গলে কঠোরভাবে লকডাউন কার্যকর করতে পুলিশের চেকপোস্ট করোনা: সিলেটে ২৪ ঘন্টায় ২ জনের মৃত্যু করোনা: স্থান সঙ্কুলান হচ্ছে না শামসুদ্দিন হাসপাতালে করোনায় এক দিনে আবারও শতাধিক মৃত্যু জগন্নাথপুরে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় প্রেমিকের আত্মহত্যা! বনানীর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলো কবরী

পাকা রাস্তা ছেড়ে মাটির রাস্তায় চলাচল

সিলেট সমাচার

প্রকাশিত: ৩ মার্চ ২০২১  

তাহিরপুর-মধ্যনগর সাবমারসিবল সড়কের উঁচু-নিচু খানা-খন্দ পেরুতে পেরুতে দুই মোটরবাইক যাত্রী পথের তিক্ততা ব্যক্ত করতে করতে পথ পাড়ি দিচ্ছেন মধ্যনগর অভিমুখে- ‘কোন দিন যে সড়কটা মেরামত করবো আর আমরার ভোগান্তি কমবো, ওপরওলাই জানে। এর চাইতে বাইশ্যা (বর্ষা) মাসই ভালা। নৌকায় আইলাম, নৌকায় গেলাম। অত ভোগান্তি নাই।’ দীর্ঘদিন সংস্কার না হওয়ায় তাহিরপুর-মধ্যনগর সাবমারসিবল সড়কটির অবস্থা এতটাই খারাপ যে, ওই সড়ক ব্যবহার না করে স্থানীয়রা এখন তার পাশ দিয়ে মাটির রাস্তা তৈরি করে সেটিই ব্যবহার করছেন।

সাবমারসিবল সড়ক হলো শুস্ক মৌসুমে হাওর এলাকার যে নিচু রাস্তাগুলোতে ব্লক স্থাপন অথবা আরসিসি ঢালাই করে যানবাহন চলাচলের উপযোগী করা হয়, সেগুলো। এই রাস্তাগুলো বর্ষায় পানিতে ডুবে থাকে বলে এর নাম সাবমারসিবল সড়ক।

তাহিরপুর-মধ্যনগর সাবমারসিবল সড়কের অবস্থা এখন এতটাই খারাপ যে, এ পথ ধরে উপজেলা সদরে প্রতিনিয়ত যাতায়াতকারী দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের ২৫ গ্রামের মানুষ, জেলা সদরে জরুরি যাতায়াতকারী মধ্যনগর থানা ও ধর্মপাশা উপজেলার যাত্রী সাধারণ এখন আর এটি নিয়ে কথা বলতে চান না।

এদিকে প্রথম দুই বছর বর্ষায় ডুবে থাকার পরও সাবমারসিবল সড়কটি হেমন্তকালে ব্যবহারের উপযোগী ছিল। ২০১২ সালের পর তাহিরপুর সদর থেকে লামাগাঁও বাজার পর্যন্ত ১৬ কিলোমিটার সাবমারসিবল সড়কটিতে ব্লক স্থানে স্থানে দেবে যায়। এরপর ধীরে ধীরে ব্লকের জোড়াগুলো খুলে যাওয়ায় পথের মধ্যে এলোমেলোভাবে তা ছড়িয়ে ছিটিয়ে পড়ে। এ সড়কটি মেরামত না করায় দিন-দিন এটি একেবারেই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।

সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, দ্রুত সময়ের মধ্যেই তাহিরপুর মধ্যনগর রাস্তাটি পুনরায় মেরামত ও সংস্কার করা হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার