রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৫ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

সর্বশেষ:
সিলেটবাসীর সুরক্ষায় মাঠে সেনাবাহিনী; সাধুবাদ দিচ্ছেন নাগরিকরা! বিশ্বনাথে সেনাবাহিনীর তত্বাবধায়নে চাল-ডাল বিতরণ বানিয়াচংয়ে ত্রাণ বিতরণ করলেন সাংসদ মজিদ খান করোনার প্রভাবে সুনামগঞ্জে কমেছে সবজির দাম সোমবার ওসমানীতে আসছে করোনা পরীক্ষার মেশিন সুনামগঞ্জে মানুষকে সচেতন করতে সেনাবাহিনীর নানা উদ্যোগ কোয়ারেন্টিন থেকে সিলেটজুড়ে মুক্তি পেয়েছেন ১২৪৭ জন
৭৫

পাঁচ মিনিটেই তোয়ালের সাহায্যে ভুড়ি কমানোর কৌশল

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২০  

ওজন কমানোর জন্য কত জনই না কত কিছু করেন! কেউ না খেয়ে ডায়েট অনুসরণ করেন আবার কেউ জিমে গিয়ে দৌড়ান। তবে কর্মজীবীদের হাতে তো জিম করার সময়টুকুও নেই। আবার ডায়েট করেও ওজন বশে রাখা ততটা সহজ নয়। কারণ জিভে তো আর বাধ মানে না। কোনো না কোনো সময় ভুল করে ভারী খাবার খাওয়া হয়েই যায়!

তবে ব্যায়াম বা ডায়েট ছাড়াও ওজন কমাতে পারেন এক উপায়ে। তাও আবার তোয়ালের সাহায্যে। জাপানিজ চিকিৎসক তোশিকি ফুকুসুজির এক নিয়মে তোয়ালে ব্যবহার করে সেখানকার অনেকেই ওজন বশে রাখতে পেরেছেন। বিশেষ করে তলপেট, কোমর, উরু ও হাতের মেদ কমাতে এই তোয়ালে পদ্ধতির বিকল্প নেই। মাত্র পাঁচ মিনিটেই শুধু শুয়ে থেকেই ওজন কমানোর সবচেয়ে সহজ পন্থা হলো এটি। 

যেভাবে তোয়ালে ব্যবহার করতে হবে-

প্রথমে একটি তোয়ালে গোল করে পেঁচিয়ে নিন। এবার আপনি মেঝেতে বসুন। অতঃপর দুই পায়ের মধ্যে আট থেকে দশ ইঞ্চির তো ফাঁকা রেখে দুই বুড়ো আঙুল একসঙ্গে লাগিয়ে রাখুন। এবার ঠিক কোমরের নিচে রোল করা তোয়ালেটি রাখুন। এবার আপনি শুয়ে পড়ুন। ঠিক পায়ের মতোই এবার হাত দুটি মেঝেতে ছড়িয়ে দিয়ে কনিষ্ঠ আঙুলদ্বয় একসঙ্গে মিশিয়ে রাখুন। খেয়াল রাখবেন পায়ের দুই বুড়ো আঙুল ও হাতের কনিষ্ঠ আঙুলগুলো যেন সঠিক নিয়মে রাখা হয়।

উপকারিতা- এই পদ্ধতিটি শুধু আপনার ওজনই কমাবে না বরং পিঠে বা ঘাড়ের ব্যথাও কমাতে সাহায্য করবে। ডা.তোশিকির মতে, এই উপায়টি প্রতিদিন পাঁচ মিনিট চর্চা করলেই চর্বির স্তরগুলো একে একে ভাঙতে শুরু করে। তবে অবশ্যই সঠিকভাবে এটি করতে হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার