সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৮ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

সর্বশেষ:
শিশু ও মাতৃমৃত্যু হ্রাসে বাংলাদেশের বলিষ্ঠ সাফল্য অর্জন: হু আবুধাবিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী ভোলাগঞ্জ সাদাপাথর বেড়াতে গিয়ে লাশ হলেন ইমনুর হাওরাঞ্চলে যন্ত্রনির্ভর ধানচাষের লক্ষ্য সরকারের কমবে উৎপাদন ব্যয় দলের ভাবমূর্তি উদ্ধারে পরগাছা দূর করা হবে: কাদের
৯০

নাম পরিবর্তন হচ্ছে হারিছ চৌধুরী একাডেমির

সিলেট (কানাইঘাট) প্রতিনিধি

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০১৯  

সিলেটের কানাইঘাট উপজেলার মুলাগুল হারিছ চৌধুরী একাডেমির নাম পরিবর্তন করা হয়েছে। সাজাপ্রাপ্ত অবস্থায় পলাতক থাকা এই বিএনপি নেতার নামে নামকরণে বিভিন্ন সরকারি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে প্রতিষ্ঠানটি। তাই এলাকাবাসীই নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন। প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা এ তথ্য জানিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ১নং লক্ষীপ্রসাদ পূর্ব ইউনিয়নের সীমান্তবর্তী দূর্গম এলাকায় ১৯৯৫ সালে মুলাগুল মাধ্যমিক বিদ্যালয় নাম দিয়ে যাত্রা শুরু হয় বর্তমান মুলাগুল হারিছ চৌধুরী একাডেমির। 

পরবর্তীতে ১৯৯৬ সালে নাম পরিবর্তন করে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব কানাইঘাটের হারিছ চৌধুরীর নামানুসারে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়। এবং সে সময় প্রতিষ্ঠানটি  ৮ম শ্রেণি পর্যন্ত এমপিওভূক্ত হয়।

পরবর্তীতে ২০১১ সালে প্রতিষ্ঠানটি ৯ম ও ২০১২ সালে ১০ম শ্রেণিতে উন্নীত হয়। তবে এরপর কয়েদফা ১০ম শ্রেণী পর্যন্ত এমপিও ভূক্তির চেষ্টা করেও স্কুল কর্তৃপক্ষ ব্যর্থ হন। হারিছ চৌধুরীর নাম যুক্ত থাকায় সরকার এমপিওভ’ক্তিতে আগ্রহ দেখাচ্ছে না বলে অভিযোগ স্কুল কর্তৃপক্ষের।
এছাড়া সরকারিভাবে ৮ম শ্রেণি পর্যন্ত প্রতিবছর স্কুলের বাৎসরিক অডিট করা হলেও এ বছর অডিট হয়নি। এ অবস্থায় প্রতিষ্ঠানটি ঠিকিয়ে রাখার স্বার্থে নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

এ ব্যাপারে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ফখর উদ্দিন চৌধুরীর বলেন, আমরা বিভিন্ন সময়ে ৯ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত এমপিওভূক্ত এবং প্রতিষ্ঠানটির উন্নয়নের জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন করলেও কোন প্রতিকার পাইনি। সম্প্রতি সিলেটের উর্ধ্বতন একজন প্রশাসনিক কর্মকর্তা আমাদের ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দকে ডেকে নিয়ে প্রতিষ্ঠানের শিক্ষা কার্য্যক্রম অব্যাহত রাখার স্বার্থে নাম পরিবর্তন করার নির্দেশনা দেন। 

স্কুল ম্যানেজিং কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান শমসের আলম বলেন, সরকারি নির্দেশনার কথা বিবেচনা করে এলাকাবাসীর সম্মিলিত মতামতের ভিত্তিতে প্রতিষ্ঠানটি ঠিকিয়ে রাখার স্বার্থে প্রয়োজনে হারিছ চৌধুরীর নাম পরির্বতন করা হবে।

প্রসঙ্গত,  ২১ আগস্ট গ্রেণেড হামলাসহ বিভিন্ন মামলার সাজাপ্রাপ্ত হয়ে পলাতক অবস্থায় রয়েছেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী। তাঁর বাড়ি সিলেটের কানাইঘাটে।
 

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর