মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

সর্বশেষ:
মেট্রোরেলের জন্য পুলিশের আলাদা ইউনিট গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর সিলেটে ঝাড়ু হাতে ৩ ব্রিটিশ এমপি হাওরাঞ্চলে বর্গা যাচ্ছে না জমি আমি অনুতপ্ত, ক্ষমাপ্রার্থী: রাব্বানী টি-টোয়েন্টি দলে বড় রদবদল প্রবাসীদের এনআইডি পেতে সহায়তা করবে পররাষ্ট্র মন্ত্রণালয় ন্যায্যমূল্যে খোলা বাজারে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু সোমবার ছাত্রলীগের ভাবমূর্তি ফেরাতে চান নতুন নেতারা
১৪

নতুন ৫ মডেলের ল্যাপটপ আনল ওয়ালটন

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

নতুন ৫ মডেলের ল্যাপটপ বাজারে ছেড়েছে প্রযুক্তিপণ্যের দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। বাংলাদেশে তৈরি উচ্চমানের ওই ল্যাপটপের ৩টি মডেল প্যাশন সিরিজের। আর বাকি ২টি ট্যামারিন্ড সিরিজের। দেশের বাজারে ওয়ালটন প্লাজা এবং ব্র্যান্ড আউটলেটের পাশাপাশি ই-কমার্স জায়ান্ট আমাজনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে ল্যাপটপগুলো বিক্রি হবে।

ওয়ালটনের নির্বাহী পরিচালক এবং কম্পিউটার বিভাগের সিইও ইঞ্জিনিয়ার মো. লিয়াকত আলী বলেন, ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত নতুন এ ৫ মডেলের ল্যাপটপ তৈরি হয়েছে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের নিজস্ব কারখানায়। দেশীয় এবং আন্তর্জাতিক ক্রেতাদের চাহিদা, রুচি এবং ক্রয়ক্ষমতার কথা বিবেচনা রেখে এগুলোর কনফিগারেশন ও দাম নির্ধারণ করা হয়েছে। বাজারের অন্যান্য ব্র্যান্ডের একই কনফিগারেশনের ল্যাপটপের চেয়ে এই ডিভাইসগুলো দামে অনেক সাশ্রয়ী।

ল্যাপটগুলোর অন্যতম ফিচার মাল্টি-ল্যাংগুয়েজ কি–বোর্ড। যাতে স্ট্যান্ডার্ড ইংরেজির পাশাপাশি রয়েছে বিল্ট-ইন বাংলা ফন্ট এবং বিজয় বাংলা সফটওয়্যার। ফলে যে কেউ অনায়াসেই এই ল্যাপটপে বাংলা লিখতে পারবেন। ১ টেরাবাইট হার্ডড্রাইভসমৃদ্ধ সব মডেলের ল্যাপটপেই ইন্টেলের অষ্টম প্রজন্মের প্রসেসর ব্যবহৃত হয়েছে। রয়েছে ১ মেগাপিক্সেল এইচডি ক্যামেরা।

নতুন আসা প্যাশন সিরিজের ল্যাপটপগুলোর মডেল বিএক্স ৩৮০০, বিএক্স ৫৮০০ এবং বিএক্স ৭৮০০০। প্রিমিয়াম ডিজাইনের কালো রঙের এই তিন মডেলে রয়েছে ১৪ ইঞ্চির এইচডি ম্যাট এলসিডি ডিসপ্লে, ডিভিডি রাইটার, ৪৩০ মিনিট পর্যন্ত ব্যাকআপসমৃদ্ধ ৪ সেলের স্মার্ট লিথিয়াম-আয়ন রিমুভঅ্যাবল ব্যাটারি।

বিএক্স ৩৮০০ মডেলে রয়েছে ২.২০ গিগাহার্টজের ইন্টেল কোরআইথ্রি প্রসেসর, ৪ জিবি ডিডিআরফোর র‍্যাম, ইন্টেল এইচডি ৬২০ গ্রাফিকস ইত্যাদি। এর দাম ৩৭ হাজার ৯৫০ টাকা। বিএক্স ৫৮০০ মডেলে ব্যবহৃত হয়েছে ১.৬০ গিগাহার্টজের ইন্টেল কোরআইফাইভ প্রসেসর, ৮ জিবি ডিডিআরফোর র‍্যাম, ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিকস ইত্যাদি। দাম ৪৯ হাজার ৫০০ টাকা।

আর বিএক্স ৭৮০০ মডেলে ব্যবহৃত হয়েছে ১.৮০ গিগাহার্টজের ইন্টেল কোরআইসেভেন প্রসেসর, ৮ জিবি ডিডিআরফোর র‍্যাম, ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিকস ইত্যাদি। দাম ৫৮ হাজার ৫৫০ টাকা।

এদিকে, ট্যামারিন্ড সিরিজে নতুন আসা ল্যাপটপ দুটির মডেল হলো ইএক্স ৫৮০০ এবং ইএক্স ৭৮০০। এলিগ্যান্ট মেটালিক ডিজাইনের সিলভার রঙের এই দুই মডেলে ব্যবহৃত হয়েছে ১৪ ইঞ্চির ফুল এইচডি ম্যাট এলসিডি আইপিএস ডিসপ্লে, ৮ জিবি র‍্যাম, ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিকস, ১ টেরাবাইট হার্ড ড্রাইভ, ৪৮০ মিনিট পর্যন্ত ব্যাকআপ সমৃদ্ধ পলিমার স্মার্ট লিথিয়াম-আয়ন ব্যাটারি ইত্যাদি।

ইএক্স ৫৮০০ মডেলে আছে ১.৬০ গিগাহার্টজের ইন্টেল কোরআইফাইভ প্রসেসর। এর দাম ৫৭ হাজার ৫৫০ টাকা। আর ইএক্স ৭৮০০ মডেলে রয়েছে ১.৮০ গিগাহার্টজের ইন্টেল কোরআই সেভেন প্রসেসর। এর দাম ৬৯ হাজার ৫৫০ টাকা।

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর