মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
লিফট ছিঁড়ে পড়লেন আমীর খসরুসহ বিএনপি নেতারা টমেটো চাষে স্বাবলম্বী হচ্ছেন কমলগঞ্জে কৃষকরা! ২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পিঁয়াজ কিনলেন মেয়র আরিফ সিলেটে মহানগরীর ৩টি স্থানে বিক্রি হচ্ছে টিসিবির পেঁয়াজ
৬৪

‘নতুন মিশনে’ পররাষ্ট্রমন্ত্রী মোমেন

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

 


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এখন জার্মানিতে। দেশটির বার্লিন শহরের উদ্দেশ্যে বুধবার ঢাকা থেকে উড়াল দেন তিনি। মূলত নতুন এক মিশন নিয়েই এবার বিদেশ সফরে গেছেন সিলেট-১ আসনের এই সংসদ সদস্য। তাঁর এই নতুন মিশন হচ্ছে ‘অর্থনৈতিক কূটনীতি’ জোরদার করা। ১০ দিনের এই সফরে তিনটি দেশে যাবেন মোমেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বিভিন্ন দেশের সঙ্গে অর্থনৈতিক কূটনৈতিক তৎপরতা জোরদারের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে বাণিজ্যিক যোগাযোগ বৃদ্ধি করা, বিদেশি বিনিয়োগ আরও বাড়ানোর মাধ্যমে দেশের অর্থনৈতিক ভিত্তিকে মজবুত করা সরকারের ‘অর্থনৈতিক কূটনীতি’র মূল লক্ষ্য।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জার্মানি দিয়ে শুরু হওয়া পররাষ্ট্রমন্ত্রীর সফর শেষ হবে আজারবাইজান দিয়ে। তাঁর সাথে অর্থনৈতিক খাতের একটি প্রতিনিধি দলও আছে। জার্মানিতে সরকারি ও বেসরকারি প্রতিনিধি দলের সাথে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী। বার্লিনে ‘বাংলাদেশ ফোরাম’ আয়োজিত অর্থনীতির ওপর সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন তিনি। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেকো মাসের সঙ্গে আগামীকাল শুক্রবার বৈঠক করবেন ড. মোমেন। পরে বৈঠকে মিলিত হবেন দেশটির বাণিজ্যমন্ত্রীর সাথে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জার্মানি থেকে যাবেন ফ্রান্সে। সেখানে ফ্রেন্স সিনেট টিমের সাথে বৈঠক করবেন তিনি। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর সাথেও তাঁর বৈঠক হতে পারে।

এ কে আব্দুল মোমেন আগামী ২২ অক্টোবর ফ্রান্স থেকে যাবেন আজারবাইজানে। সেখানে ন্যাম সম্মেলনে যোগ দেবেন তিনি। এছাড়াও বিভিন্ন দেশের নেতাদের সাথেও বৈঠক করবেন তিনি।

সূত্র মতে, পররাষ্ট্রমন্ত্রী এই সফরে বাংলাদেশে বিনিয়োগ করলে কী সুবিধা পাওয়া যাবে, এ দেশে বিনিয়োগ কতোটা নিরাপদ, সরকার বিনিয়োগকারীদের কতোটা সহযোগিতা করে প্রভৃতি বিষয়গুলো তুলে ধরবেন। এর মাধ্যমে বাংলাদেশে বৈশ্বিক বিনিয়োগ বাড়বে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। 

সিলেট সমাচার
সিলেট সমাচার