• মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৬ ১৪২৭

  • || ০৬ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
বিজয়ী হয়েই পোস্টার সরালেন কমলগঞ্জের মেয়র ছাতকে জামানত হারিয়েছেন ১১জন কাউন্সিলর প্রার্থী বানিয়াচংয়ে পুলিশ সুপারের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ ইটের সাইজ ছোট দেয়ায় ৫টি ইটভাটাকে লক্ষাধিক টাকা জরিমানা আন্তর্জাতিক অঙ্গনে শাবির ‘টিম-১৯১’ অর্জন করলো সিলভার র‌্যাংক

দৃষ্টিশক্তি ভালো রাখবে চোখের ৫ ব্যায়াম

সিলেট সমাচার

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২১  

মহামারিকালীন ঘরবন্দি সময়ে পড়াশোনা কিংবা অফিসের কাজে বেশিরভাগ সময়ই ল্যাপটপ কিংবা স্মার্টফোনের স্ক্রিনে তাকিয়ে কাটাতে হয়েছে। সময় যতই দীর্ঘায়িত হয়েছে, তত চাপ বাড়ছে চোখের ওপর। এসব স্ক্রিন থেকে আসা আলো চোখের বারোটা বাজিয়ে দিতে পারে সহজেই। এমনকি চোখের ভয়ংকর ক্ষতির কারণও হতে পারে এটি। চলুন জেনে নিই চোখ ঠিক রাখার ৫ প্রাকৃতিক উপায়।

দৃষ্টিশক্তি ভালো রাখতে যা করবেন১. চোখ কোঁচকানো
শুনেই চোখ কুঁচকে গেল? এটাও কিন্তু উপকারী! এটা আপনি যে কোনও সময় করতে পারেন এমন। এটি বেশ সহজ অনুশীলন। চোখজোড়া কয়েক মিনিটের জন্য ঘড়ির কাঁটার দিকে ঘুরিয়ে কোঁচকাতে শুরু করুন। বিরতি নিন এবং চোখটিকে অ্যান্টি-ক্লকওয়াইজ দিকের দিকে রোল করুন। অন্তত পাঁচ বার পুনরাবৃত্তি করুন।

যেসব খাবার দৃষ্টিশক্তি ভালো রাখে২. চোখের খাবার
অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার খান। আপনার প্রতিদিনের খাবারের তালিকায় শাক, ডিমের কুসুম, হলুদ, মরিচ, মিষ্টি আলু, কুমড়া এবং গাজর রাখুন। হলুদ এবং সবুজ শাকসবজি অনেক রোগ প্রতিরোধেও সহায়ক। এগুলোর অভাবে অন্ধত্ব দেখা দিতে পারে। আপনার ডায়েটে মাছ বা মাছের তেলের ক্যাপসুল চোখের ছানি পড়া প্রতিরোধ করতে পারে।

Single | Gulfbangla৩. পুনরায় ফোকাস
আপনি যখন ল্যাপটপে নিরবচ্ছিন্নভাবে কাজ করছেন, তখন আপনাকে অবশ্যই বারবার ফোকাস বদলাতে হবে। খানিক বিরতি নিন। স্ক্রিন থেকে চোখ সরিয়ে অন্য কোথাও সুনির্দিষ্ট করে (ফোকাস) করে তাকান। খুব দূরের কিছুর উপর দৃষ্টি নিবদ্ধ করুন, কাছের কিছুর দিকে তাকান এবং তারপর আবার দূরবর্তী বস্তুর দিকে ফোকাস করুন। এটাও অন্তত পাঁচবার পুনরাবৃত্তি করুন।

বর্ষায় চোখকে সুরক্ষিত রাখার ৭ টি টিপস ৪. পামিং
পামিং একটি সহজ ব্যায়াম যা চোখের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দেয় এবং দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক। অনুশীলনটি করার জন্য দুই হাতের তালু জোরে জোরে ঘষুন। এতে এক ধরনের তাপ তৈরি হবে। তারপর কয়েক সেকেন্ড তালু দুটি চোখের ওপর আলতো করে রাখুন। ৫-৭ বার করুন।

চোখে কিছু পড়লে করণীয়৫. ২০-২০-২০
কম্পিউটারে কাজ করার সময় বা ফোনে ভিডিও দেখার সময় প্রতি ২০ মিনিটে, ২০ সেকেন্ডের জন্য, ২০ ফুট দূরের কোনও কিছু দেখুন। চোখের আরামের জন্য এ ব্যায়াম বেশ কাজের।

সিলেট সমাচার
সিলেট সমাচার