মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
লিফট ছিঁড়ে পড়লেন আমীর খসরুসহ বিএনপি নেতারা টমেটো চাষে স্বাবলম্বী হচ্ছেন কমলগঞ্জে কৃষকরা! ২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পিঁয়াজ কিনলেন মেয়র আরিফ সিলেটে মহানগরীর ৩টি স্থানে বিক্রি হচ্ছে টিসিবির পেঁয়াজ
৩৮৪

তিন-চার কাপ কফিতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮  

দিনে তিন-চার কাপ কফি পানে ঝুঁকি কমাবে আপনার টাইপ-২ ডায়াবেটিসের। কফি ব্যবহারের এই প্রভাব নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। ক্যাফেইনবিহীন কফি পান করলেও একই ফল পাওয়া যাবে।

সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ম্যাটিয়াস কার্লস্ট্রম বলেন, কেবল ক্যাফেইন নয়, হাইড্রোক্সাই সিন্যামিক অ্যাসিডসহ যৌগিক মিশ্রণ বিশেষ করে ক্লোরোজেনিক অ্যাসিড, ট্রিগোনলিন, ডিটারপেনি, যেমন ক্যাফেসল, ক্যাভিওল এবং ক্যাফিক অ্যাসিডও বিষয়টির সঙ্গে যুক্ত। 

এ ছাড়া ডায়াবেটিসের ঝুঁকি কমাতে কফি ফ্যাটি লিভার এবং প্রদাহজনক অ্যাডিপোসাইটোকিনস এর ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখে। 

জার্মানিতে ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব ডায়াবেটিস (ইএএসডি)-এর বার্ষিক সভায় গবেষণার এই ফল উপস্থাপন করা হয়।

গবেষণায় আরো বলা হয়, কফি শক্তি ও মনোযোগের মাত্রা বৃদ্ধি করে, বিষণ্নতার ঝুঁকি কমায়, একাধিক ধমনীর কাঠিন্য দূর করে, চর্বি দূর করে এবং আলজেইমার ও পার্কিনসনের মতো রোগ প্রতিরোধ করে বলে পূর্ববর্তী গবেষণার ফলে দেখানো হয়। 

সিলেট সমাচার
সিলেট সমাচার