• শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৬ ১৪২৮

  • || ০৮ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাকিরের গাড়িতে হামলা চেষ্টা ওসমানী হাসপাতালের নার্সরা পাচ্ছেন আড়াই কোটি টাকা সিলেট কালিঘাটে সিসিকের অভিযান সিলেটে ফিরে ঐক্যের আহ্বান হাবিবের বন্ধ ক্লাবে পরীমনিকে নিয়ে যায় অমি, দুই মিনিটের কথা বলে ২ ঘণ্টা সিলেটে মৃত্যুহীন দিনে ৮৪ করোনা রোগী শনাক্ত

তপুর গোলে আফগানিস্তানকে রুখে দিয়েছে বাংলাদেশ

সিলেট সমাচার

প্রকাশিত: ৩ জুন ২০২১  

ম্যাচের অনেকটা সময় পিছিয়ে ছিল বাংলাদেশ। শঙ্কা জেগেছিল তিন পয়েন্ট হারানোর। শেষ পর্যন্ত তা হতে দেয়নি লাল-সবুজ দল। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ পিছিয়ে থেকে আফগানিস্তানকে রুখে দিয়েছে ১-১ গোলে। এর ফলে বাংলাদেশকে এক পয়েন্ট দিয়েছেন পরীক্ষিত ডিফেন্ডার তপু বর্মণ।

এর আগে তাজিকিস্তানের দুশানবেতে অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ তিন পয়েন্ট হারিয়েছিল। এবার কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে প্রতিশোধের মিশনে নেমে অন্তত এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছে জামাল ভূঁইয়ার দল।


এই ম্যাচে ফিনল্যান্ড প্রবাসী কাজী তারিক রায়হান ও ফরোয়ার্ড মোহাম্মদ জুয়েলের অভিষেক হয়েছে। বাংলাদেশ খেলেছে ৪-২-৩-১ ছকে। এরপরও আফগানিস্তানের আক্রমণ সামলাতে ব্যস্ত থাকতে হয়েছে বাংলাদেশকে। বেশিরভাগ সময়ই খেলা হয়েছে বাংলাদেশের অর্ধে। বল দখলের পাশাপাশি আক্রমণেও এগিয়ে ছিল আফগানিস্তান। তবে প্রথম আক্রমণটা করেছে বাংলাদেশই।

১৬ মিনিটে অফসাইডের ফাঁদ ভেঙে বক্সে বল পেয়েছিলেন মাশুক মিয়া জনি। কিন্তু এই মিডফিল্ডারের আড়াআড়ি ক্রসে টোকা দেওয়ার মতো কেউ ছিল না গোলমুখে। অবশ্য জনির বল পেয়ে যাওয়ার পেছনে দায় আছে আফগানিস্তানের রক্ষণের বোঝাপড়ার ভুলে।

২৭ মিনিটে বাংলাদেশ পায় প্রথম কর্নার। জামালের নিচু কর্নার অনায়াসে বিপদমুক্ত করেন আফগানিস্তানের এক ডিফেন্ডার।

৩১ মিনিটে আফগানিস্তান আবারও আক্রমণে যায়। ফারশাদ নুরের কাছের পোস্টে নেওয়া শট কর্নারের বিনিময়ে ফেরান জিকো। প্রথম লেগে এই নুরের একমাত্র গোলেই বাংলাদেশকে হারিয়েছিল আফগানিস্তান। ৩৯ মিনিটে মতিন মিয়ার শট পোস্টের বাইরে দিয়ে গেলে গোল হয়নি।

বিরতির পর শুরুর দিকে অবশ্য বাংলাদেশের সব প্রতিরোধ ভেঙে পড়েছিল। সেই সুযোগে ৪৭ মিনিটে আহমেদ নাজেমের কাটব্যাক থেকে প্লেসিং করে আফগানদের এগিয়ে নেন আমির শরিফি।

এক গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ ম্যাচে ফেরার প্রাণপণ চেষ্টা করেছে। এই অর্ধে খেলোয়াড়ও পরিবর্তন হয়েছে। মাঠে নামেন মানিক-জুয়েল, আব্দুল্লাহ-মেহেদি ও রিমন। অবশেষে ৮৪ মিনিটে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান তপু বর্মণ। রিয়াদুল হাসানের হেড থেকে দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে নিঁখুত শটে জাল কাঁপান এই ডিফেন্ডার।

শেষ দিকে আফগানিস্তানও সুযোগ পেয়েছিল এগিয়ে যাওয়ার। কিন্তু পারেনি। এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে দুই দল।

এই ম্যাচের পর ‘ই’ গ্রুপে বাংলাদেশ দুই পয়েন্ট পেয়েছে। আফগানিস্তানের অর্জন ৫ পয়েন্ট। গ্রুপে এরপর ৭ জুন পরবর্তী ম্যাচে ভারতের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

সিলেট সমাচার
সিলেট সমাচার