• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
সিলেটে লাফাচ্ছে করোনা, প্রতিদিন ভাঙছে আগের রেকর্ড! সিলেটে সরকারি নির্দেশনা মানছে না বেসরকারি হাসপাতাল পাটের আঁশ নয়, শাঁক চাষে আগ্রহী মাধবপুরের কৃষকরা রেকর্ড ৩৪ বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রার রিজার্ভ
১৩০

ডিম ছাড়া চকলেট কেক

সিলেট সমাচার

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

ডেজার্ট হিসেবে কেক সারা বিশ্বে দারুণ জনপ্রিয়। স্পঞ্জি এবং সুস্বাদু কেক তৈরি করতে যে ডিম লাগে তা সবারই জানা। তবে ডিমের গন্ধ অনেকেই সহ্য করতে পারেন না, আবার অনেকে ভেজিটেরিয়ান বলে ডিম খান না। অথবা অনেক সময় ঘরে ডিম না থাকায় কেক তৈরির বাসনা পূরণ হয় না। তখন কি কেক তৈরি হবে না? অবশ্যই হবে। ডিমের তৈরি কেকের চাইতেও মজাদার খেতে এই কেক। রইল রেসিপি-

উপকরণ: ময়দা দেড় কাপ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, বেকিং পাউডার দেড় চা চামচ, কন্ডেন্সড মিল্ক পৌনে ১ কাপ, তেল পৌনে ১ কাপ, পানি/তরল দুধ ১ কাপ, ভ্যানিলা/চকলেট এসেন্স ১ চা চামচ।


 
প্রণালী: প্রথমেই ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১৫ মিনিট প্রি হিট করে নিন। ওভেন প্রি হিট করতে করতেই বাকি কাজগুলো করে নিন। কেক বেক করার জন্য বেকিং মোল্ড বাটার দিয়ে গ্রিজ করে তার উপর ময়দা ডাস্ট করে দিন এবং একপাশে সরিয়ে রাখুন। এরপর একটি বড় বাটিতে সব শুকনো উপকরণ ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার এবং বেকিং সোডা একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার আরেকটি বড় বাটিতে প্রথমে কন্ডেন্সড মিল্ক এবং তেল ভালোভাবে মিশিয়ে নিন। পানি, ভ্যানিলা এসেন্স দিয়ে আবারও ভালো করে মিশ্রণটি মিশিয়ে নিন।

এরপর গ্রিজ ও ডাস্ট করে রাখা বেকিং মোল্ডে কেকের ব্যাটার ঢেলে দিন। একটু ট্যাপ করে নিন এতে করে ব্যাটারের মধ্যে কোনো বাতাস থাকলে বের হয়ে যাবে। এখন কেকের মোল্ড ওভেনে দিন। ৩০ মিনিট বেক করুন। একটি কাঠি ঢুকিয়ে দেখুন কেক হয়েছে কিনা। কাঠি পরিষ্কার আসলে বুঝতে হবে কেক হয়ে গেছে। যদি না হয় তাহলে আরও ১০ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে বের করে ৫ থেকে ৭ মিনিট রেখে ঠান্ডা হতে দিন এভাবেই। তারপর পছন্দমত ক্রিম, চকলেট দিয়ে সাজিয়ে অথবা এমনিতেই খেতে পারেন এই মজাদার কেকটি।

টিপস: কোকো পাউডাড় ছাড়াও এই কেকটি তৈরি করা যাবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর