শুক্রবার   ১৭ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২১ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
এক বছরে সিলেটের উন্নয়ন কাজের ফিরিস্তি দিলেন পররাষ্ট্রমন্ত্রী বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে আসে: দীপু মনি নির্বাচনের তারিখ পরিবর্তনে সরকারের আপত্তি নেই: কাদের প্রথম শিরোপার স্বাদ পেতে আজ মুখোমুখি খুলনা-রাজশাহী ভালো নেই বেদে সম্প্রদায় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ যেভাবে এগুচ্ছে পদ্মাসেতুর সড়কপথ
১৫

ঠোঁট ও দাঁতের দুই সমস্যা দূর হবে এক উপাদানেই!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

 

 
চেহারার সৌন্দর্যের একটি বড় অংশ জুড়ে রয়েছে ঠোঁট। আর এই সৌন্দর্য অনেকটা মলিন হয়ে যায় যদি ঠোঁট কালো হয়। অনেক সময় মৃত কোষ জমে এই কালচে ভাব সৃষ্টি করে। আবার মাত্রাতিরিক্ত ধূমপানের অভ্যাস থাকলেও ঠোঁট কালো হয়ে যায়। 

ঠোঁটের পরেই আসে দাঁতের কথা। হাসলে যদি দাঁত হলদেটে দেখায় তবে তা খুব বেমানান লাগে। কেমন লাগে যদি মাত্র একটি উপাদানে এই দুটি সমস্যার সমাধান করা যায়? হ্যাঁ, এই উপাদানটি হলো বেকিং সোডা। যা একইসঙ্গে ঠোঁট থেকে কালচে ভাব দূর করতে ও দাঁতকে সাদা করতে কার্যকরী ভূমিকা রাখে। 


ঠোঁটের কালো ভাব দূর করতে- 

বেকিং সোডা ও মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। প্রতিদিন তিন মিনিট এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে রাখুন, এরপর ধুয়ে ফেলুন। রোজ এই নিয়ম কাজে লাগালে ঠোঁটের কালচে ভাব দূর হয়ে যাবে খুব তাড়াতাড়ি। 


দাঁতের হলদেটে ভাব দূর করতে- 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দাঁতে নানা রকম দাগ পড়ে। এসব দাগ দূর করতে বেকিং সোডা অসাধারণ ভূমিকা রাখে। এক চিমটি বেকিং সোডার সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ টুথব্রাশের সাহায্যে দাঁতে ঘষুন। কিছুক্ষণ পর ভালো করে ধুয়ে ফেলুন। 

ব্যস, ছোট্ট এই উপাদানটির সাহায্যে একইসঙ্গে দুটি সমস্যার সমাধান করতে পারবেন আপনি। এসবের পাশাপাশি নিয়মিত দাঁত ব্রাশ ও সপ্তাহে অন্তত একদিন ঠোঁট থেকে মৃত কোষ পরিষ্কার করতে ভুলবেন না যেন। 

সিলেট সমাচার
সিলেট সমাচার