• শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৬ ১৪২৮

  • || ০৮ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাকিরের গাড়িতে হামলা চেষ্টা ওসমানী হাসপাতালের নার্সরা পাচ্ছেন আড়াই কোটি টাকা সিলেট কালিঘাটে সিসিকের অভিযান সিলেটে ফিরে ঐক্যের আহ্বান হাবিবের বন্ধ ক্লাবে পরীমনিকে নিয়ে যায় অমি, দুই মিনিটের কথা বলে ২ ঘণ্টা সিলেটে মৃত্যুহীন দিনে ৮৪ করোনা রোগী শনাক্ত

‘ট্রাম্পের হয়ে’ টুইট করায় অ্যাকাউন্ট নিষিদ্ধ

সিলেট সমাচার

প্রকাশিত: ৭ মে ২০২১  

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন ওয়েবসাইট ‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে ট্রাম্প’ থেকে লেখা শেয়ার করায় একটি অ্যাকাউন্ট বন্ধ করেছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। ‘ট্রাম্পের হয়ে’ টুইট করছে বলে সেই অ্যাকাউন্টের বিবরণের ঘরে (বায়ো) লেখা ছিল।

টুইটারের এক মুখপাত্র বলেছেন, নিষিদ্ধ একটি অ্যাকাউন্টের সঙ্গে জড়িত কনটেন্ট শেয়ার করে টুইটারের নীতিমালা ভেঙেছেন ওই ব্যবহারকারী (@DJTDesk)।

তবে একই ধরনের আরও অ্যাকাউন্ট টুইটারে সক্রিয় আছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলাকারীদের পক্ষে সমর্থন জানিয়ে টুইট করলে ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে নিষিদ্ধ করে দেয় টুইটার। এরপর গত মঙ্গলবার ‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে ট্রাম্প’ নামের নিজস্ব যোগাযোগমাধ্যম চালু করেন তিনি। @DJTDesk অ্যাকাউন্টটি সেই ওয়েবসাইট থেকে ট্রাম্পের লেখা শেয়ার করছিল বলে জানানো হয়েছে এনবিসি নিউজের প্রতিবেদনে।

টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্পের নতুন ওয়েবসাইট থেকে লেখা শেয়ার করায় বাধা নেই। তবে কোনো অ্যাকাউন্টের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা কৌশলে এড়িয়ে যেতে দেবে না তারা। টুইটারের এ–সংক্রান্ত নীতিমালার মধ্যে আছে, একজনের হয়ে যদি অন্য কেউ পোস্ট করে কিংবা কোনো অ্যাকাউন্ট যদি নিজেকে নিষিদ্ধ সেই ব্যক্তি হিসেবে উপস্থাপন করে, তবে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে পারবে প্ল্যাটফর্মটি।

ট্রাম্পের নতুন যোগাযোগমাধ্যম থেকে লেখা শেয়ার করছে, এমন চারটি অ্যাকাউন্টের চিহ্নিত করেছে বিবিসি। সেই অ্যাকাউন্টগুলোর ব্যাপারে বিবিসি জানতে চাইলে টুইটারের পক্ষ থেকে কোনো উত্তর মেলেনি। অ্যাকাউন্টগুলোর পেছনে কে, তা-ও পরিষ্কার নয়। তবে তারা সাবেক প্রেসিডেন্টের সঙ্গে যুক্ত নয় বলে দাবি করেছে।

ট্রাম্পের মুখপাত্র জেসন মিলার এনবিসি নিউজকে বলেছেন, অ্যাকাউন্টটি প্রেসিডেন্ট ট্রাম্প নিজে, তাঁর অনুমতি নিয়ে কিংবা তাঁর নিযুক্ত কোনো ব্যক্তির মাধ্যমে পরিচালিত নয়।

নতুন ওয়েবসাইটে সাবেক প্রেসিডেন্টের বিবৃতি এবং সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওয়েবসাইটের ভিজিটররা সেখানে লাইক দিতে পারেন, লেখাগুলো টুইটার ও ফেসবুকে শেয়ার করার অপশনও আছে। তবে শর্ত হলো, পোস্টগুলো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর নীতিমালাবিরোধী হতে পারবে না।

টুইটারের পাশাপাশি ফেসবুক ও ইউটিউবেও নিষিদ্ধ ট্রাম্প।

সিলেট সমাচার
সিলেট সমাচার