• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
নিজস্ব ব্যবস্থাপনার কারণে করোনায় আক্রান্ত রোগী নেই খাসিয়া পুঞ্জে  সবজি চাষ: দেড় লাখ কৃষককে সোয়া ১০ কোটি টাকার প্রণোদনা করোনায় বাংলাদেশে প্রায় ৪ কোটি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত: ইউনেসকো নিউজিল্যান্ড জানাল, অন্য দলের সঙ্গে বাংলাদেশও আসবে সিলেটে আরো ৪৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত সিলেট সিটি কর্পোরেশনের আওতায় আসলো শাবিপ্রবি স্ত্রী যখন পুড়ছিলেন, স্বামী তখন তাস খেলায় মগ্ন  পঞ্চম ও অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষা হচ্ছে না!
১৮

টিকটক কিনে নিচ্ছে মাইক্রোসফট!

সিলেট সমাচার

প্রকাশিত: ১ আগস্ট ২০২০  

বিভিন্ন গান, সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। গত কয়েক বছর ধরে টিকটক ব্যবহারকারী দ্রুত বাড়ছে। প্লাটফর্মটি ভারতে নিষিদ্ধ হওয়ার পর এবার যুক্তরাষ্ট্রও একই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এর ফলে ক্ষতির মুখে পড়েছে এর মালিকানাধীন প্রতিষ্ঠান বাইটডান্স লিমিটেড। এই আবহের মধ্যে টিকটকের আমেরিকা শাখা কিনতে উদ্যোগী হয়েছে বিশ্ববিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট।

সোমবারের মধ্যে মাইক্রোসফট ও বাইটডান্সের মধ্যে দলিল ও আর্থিক লেনদেন হতে পারে। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যমগুলোর খবরে এই তথ্য জানা গেছে।

মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এক প্রতিবেদনে জানিয়েছে, টিকটকের মার্কিন অপারেশনসের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে মাইক্রোসফট। শুক্রবার রাতে এ নিয়ে একটি রিপোর্টও প্রকাশ করে তারা। তাতে লেখা হয়েছে, দুটি সংস্থার মধ্যে চূড়ান্ত পর্যায়ে আলোচনা চলছে।

ভারতের মতো আমেরিকায়ও বেশ জনপ্রিয় চীনা অ্যাপ টিকটক। কিন্তু তা নিয়ে দীর্ঘ দিন ধরেই আপত্তি তুলছে মার্কিন প্রশাসন এবং রাজনীতিবিদদের একাংশ। তাদের অভিযোগ, টিকটকের মতো অ্যাপকে সামনে রেখে আসলে আমেরিকার উপর নজরদারি চালাচ্ছে চীন। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে টিকটক।

যুক্তরাষ্ট্রে প্রতিদিন ৮ কোটির বেশি মানুষ টিকটক ব্যবহার করে থাকে। সেখানে অ্যাপটি নিষিদ্ধ হালে তা বাইটডান্সের জন্য বড় ধরনের ধাক্কা বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। এর আগে যদি মাইক্রোসফট টিকটক কিনে নেয়, তাহলে সিদ্ধান্ত পাল্টে যেতেও পারে বলে মনে করছেন অনেকে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর