• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
সবজি চাষ: দেড় লাখ কৃষককে সোয়া ১০ কোটি টাকার প্রণোদনা করোনায় বাংলাদেশে প্রায় ৪ কোটি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত: ইউনেসকো নিউজিল্যান্ড জানাল, অন্য দলের সঙ্গে বাংলাদেশও আসবে সিলেটে আরো ৪৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত সিলেট সিটি কর্পোরেশনের আওতায় আসলো শাবিপ্রবি স্ত্রী যখন পুড়ছিলেন, স্বামী তখন তাস খেলায় মগ্ন  পঞ্চম ও অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষা হচ্ছে না!
২৮

জেনে রাখুন ব্রণ সমস্যায় আপনার করণীয়

সিলেট সমাচার

প্রকাশিত: ১২ জুলাই ২০২০  

ত্বকের সজীবতা ও লাবণ্য নষ্ট করার জন্য দায়ী ব্রণ। সাধারণত বয়ঃসন্ধিকাল থেকে ব্রণ সমস্যা দেখা দেয়। এই সমস্যাটি সাধারণত হরমোনের কারণে হয়ে থাকে। অনেকেই ব্রণ দূর করতে বাজার থেকে নাম না জানা নানা ক্রিম ব্যবহার করে থাকেন। এতে জটিলতা আরও বেড়ে যায়। সে সঙ্গে ত্বকের ক্ষতি তো হয়ই। 

কিছু ঘরোয়া উপায় রয়েছে যা কাজে লাগিয়ে ত্বক থেকে ব্রণ দূর করা যায়। 

দারুচিনি-গোলাপজল 

দারুচিনি ভালো করে গুঁড়ো করে নিন। এর সঙ্গে গোলাপজল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। ব্রণ আক্রান্ত স্থানে এই মিশ্রণ লাগিয়ে রাখুন ১০ মিনিট। এটি ব্রণের সংক্রমণ ও ব্যথা কমায়। চাইলে এই প্যাকে লেবুর রস ব্যবহার করতে পারেন। 

নিমপাতা

যে কোনো জীবাণু ধ্বংস করতে নিমপাতা কার্যকর। নিমপাতা বেটে তার সঙ্গে চন্দনের গুঁড়া মেশান। এই মিশ্রণে ব্রণের ওপর লাগান। এটি ব্রণের ব্যথা ও সংক্রমণ কমাবে। 

চন্দন-লেবু

চন্দন বেটে তার সঙ্গে দুই ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে নিন। ব্রণের সমস্যা দূর করতে এবং দাগ সারাতে এটি বেশ কার্যকর। 

চালের গুঁড়া-পেঁপে

চালের গুঁড়া, লেবুর রস ও পাকা পেঁপে এক সঙ্গে মিশিয়ে নিন। ব্রণের সমস্যা কমাতে এটি অত্যন্ত কার্যকর। মুখে মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। 

এসবের পাশাপাশি প্রতিদিন পরিমিত পানি পান করার চেষ্টা করুন। বাইরে থেকে ফিরেই মুখ পরিষ্কার করে ফেলুন। তাহলে ব্রণ কম হবে। 

সিলেট সমাচার
সিলেট সমাচার
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর