মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

সর্বশেষ:
মেট্রোরেলের জন্য পুলিশের আলাদা ইউনিট গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর সিলেটে ঝাড়ু হাতে ৩ ব্রিটিশ এমপি হাওরাঞ্চলে বর্গা যাচ্ছে না জমি আমি অনুতপ্ত, ক্ষমাপ্রার্থী: রাব্বানী টি-টোয়েন্টি দলে বড় রদবদল প্রবাসীদের এনআইডি পেতে সহায়তা করবে পররাষ্ট্র মন্ত্রণালয় ন্যায্যমূল্যে খোলা বাজারে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু সোমবার ছাত্রলীগের ভাবমূর্তি ফেরাতে চান নতুন নেতারা
৪০

জাতিসংঘে ভাষণ দেবেন ইমরান-মোদি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

কাশ্মীর ইস্যুতে দুই দেশের দীর্ঘ বাকযুদ্ধের পর জাতিসংঘে মুখোমুখি হতে যাচ্ছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইদিনে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন এ দুই নেতা। 

আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ সভায় তাদের ভাষণ দেয়ার কথা রয়েছে। 
 
সভায় প্রথমে ভাষণ দেবেন নরেন্দ্র মোদি এবং এর পরবর্তীতে ভাষণ দেবেন ইমরান খান। যদিও কোনো কোনো সূত্র বলছে, নরেন্দ্র মোদি না ইমরান খানকে আগে ভাষণ দিতে হবে।

তবে গত মাসের প্রথম সপ্তাহে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই প্রথম জাতিসংঘের মঞ্চে হাজির হচ্ছেন এ দুই নেতা। তাই স্বাভাবিকভাবেই এ নিয়ে রাজনৈতিক মহলে তুমুল আগ্রহ তৈরি হয়েছে।

কাশ্মীর ইস্যুতে একদিকে মোদি যেমন আন্তর্জাতিক মহলের সমর্থন আদায়ের চেষ্টা করেছেন। তেমনি ইমরান খানও এ নিয়ে সরব হয়েছেন। এই ইস্যুতে গত এক মাসে বার বারই আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে চলেছেন তিনি। যদিও এখনো পর্যন্ত এ বিষয়ে বিশেষ সুবিধা করে উঠতে পারেননি ইমরান খান। এমনকি নিজেকে কাশ্মীরিদের ‘প্রতিনিধি’ হিসেবে আখ্যা দিয়ে বিশ্বের দরবারে উপত্যকার মানুষদের কথা তুলে ধরবেন বলে আগেই মন্তব্য করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এদিকে কাশ্মীর ইস্যুতে এরইমধ্যে রাশিয়ার সমর্থন পেয়েছে ভারত। একই সঙ্গে এটা যে ভারতের অভ্যন্তরীণ বিষয়, তা বার বারই বুঝিয়ে দিয়েছে মোদি সরকার। ফলে ২৭ তারিখ সাধারণ সভায় দুই দেশই যে কাশ্মীর ইস্যুতে নিজেদের পক্ষে সমর্থন আদায়ের জোর চেষ্টা করবে তা নিয়ে সন্দেহের অবকাশ নেই।

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর