মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
সুনামগঞ্জের বীরগাঁওয়ে মিনিবার ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন স্বীকৃতি পাচ্ছেন সিলেটের আরো ১৮০ মুক্তিযোদ্ধা শ্রীলঙ্কাকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ শহীদ আসাদ দিবস আজ ফের কমলার চাষ করতে চায় সিলেটের কৃষক ফাস্ট ট্র্যাক প্রকল্পের সংখ্যা বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ
২৩

জন্মদিনের কেকের মোমবাতিতে ফুঁ! বাড়ছে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৯  

জন্মদিনের কেকে মোমবাতি ব্যবহারে নিজের মৃত্যু ডেকে আনছেন নাতো? কেকের উপর মোমবাতি ব্যবহারের আগে দ্বিতীয়বার ভাবুন। লাইনটি পড়ে অবাক হচ্ছেন তো? জেনে নিন কেন আপনাকে সাবধান হতে বলছি!

সম্প্রতি এক গবেষণার ফলাফলে বলা হয়েছে, কেকের মধ্যে থাকাকালীন অবস্থায় জ্বলন্ত মোমবাতি ফুঁ দিয়ে নেভানোর কারণে, তার থেকে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, জন্মদিনের কেকে জ্বালিয়ে রাখা মোমবাতি ফুঁ দিয়ে নেভানোর সময় ১ হাজার ৪০০ শতাংশ বেশি ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। তারা দেখেছেন, যখন একজন মানুষ মোমবাতিতে ফুঁ দেয় তখন তার মুখের লালা ওই খাদ্যবস্তুটির ওপর গিয়ে পড়ে এবং তা কেকের ওপর ওই পরিমাণ জীবাণুর সৃষ্টি করে।
 
ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর পল ডসন এবং তার সহযোগী কিছু গবেষক এই গবেষণাটি পরিচালনা করেছেন। তারা একটি ক্ল্যাসিক বেসলাইন পদ্ধতি ব্যবহার করে ব্যাকটেরিয়া গণনা করেছেন। গবেষণায় প্রচুর সংখ্যক ব্যাকটেরিয়ার খোঁজ মিললেও সবচেয়ে অবাক করেছে যে জিনিসটি তা হল, ফুঁ ভেদে ভিন্ন ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। এক্ষেত্রে এমনো দেখা গেছে, এক ফুঁ’য়ে ১২০ এরও বেশি ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়েছে। এ থেকে বোঝা যায় যে, কিছু মানুষ অন্যের তুলনায় বেশি ব্যাকটেরিয়ার সৃষ্টি করে।

ডক্টর ডসন বলেন, ‘জন্মদিনের কেকে মোমবাতির আসল আনন্দ থেকে বঞ্চিত করার জন্য এই তথ্য ছড়ানো হচ্ছে না।’ তিনি জানান, ‘আমার ধারণা এসব ব্যাকটেরিয়ার কারণে সবাই অসুস্থ হয়ে পড়বে না। মানুষের মুখ ব্যাকটেরিয়ায় পূর্ণ এবং অধিকাংশই ক্ষতিকারক নয়।’ তবে কেউ অসুস্থ বা কোনো রকমের সংক্রমণের শিকার হয়ে থাকলে তাকে মোমবাতিতে ফুঁ দেয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

ডক্টর ডসন জানান, তিনি যদি দেখেন কোনো অসুস্থ ব্যক্তি কেকের মোমবাতিতে ফুঁ দিচ্ছেন, সেক্ষেত্রে জন্মদিনের কেক খাওয়া এড়াবেন। সেক্ষেত্রে ঝুঁকি এড়াতে, ওই ব্যক্তির জন্মদিনের কেকে মোমবাতি না জ্বালানোই ভালো হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর