মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

সর্বশেষ:
মেট্রোরেলের জন্য পুলিশের আলাদা ইউনিট গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর সিলেটে ঝাড়ু হাতে ৩ ব্রিটিশ এমপি হাওরাঞ্চলে বর্গা যাচ্ছে না জমি আমি অনুতপ্ত, ক্ষমাপ্রার্থী: রাব্বানী টি-টোয়েন্টি দলে বড় রদবদল প্রবাসীদের এনআইডি পেতে সহায়তা করবে পররাষ্ট্র মন্ত্রণালয় ন্যায্যমূল্যে খোলা বাজারে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু সোমবার ছাত্রলীগের ভাবমূর্তি ফেরাতে চান নতুন নেতারা
৯৩

জটিল রোগ হেপাটাইটিস ‘সি’, শুরুতেই চিকিৎসা নিন

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

হেপাটাইটিস সি এক প্রকারের সংক্রমণ যা প্রধানত যকৃৎকে ক্ষতিগ্রস্ত করে। এটি একটি জটিল রোগ। তবে বর্তমানে এর ভালো চিকিৎসা বাংলাদেশেই রয়েছে।

হেপাটাইটিস সি আক্রান্ত ব্যক্তির সচরাচর কোনও উপসর্গ থাকে না। তবে দীর্ঘস্থায়ী সংক্রমণে যকৃতে ক্ষত এবং বেশ কয়েক বছর পর সিরোসিস সৃষ্টি করে। কোনও কোনও ক্ষেত্রে সিরোসিস আক্রান্ত ব্যক্তির যকৃৎ অকার্যকর, যকৃতের ক্যান্সার বা খাদ্যনালি ও পাকস্থলীর শিরা স্ম্ফীত হতে পারে।

তবে সি ভাইরাস যদি সিরোসিস বা লিভার ক্যান্সার হওয়ার আগে নির্ণয় করা যায়, তাহলে এটি নিরাময়যোগ্য।

দেখা যায়, সিরোসিস রোগের চিকিৎসা করা গেলে আক্রান্ত ব্যক্তি অনেক দিন সুস্থভাবে বেঁচে থাকতে পারবে। হেপাটাইটিস সি ভাইরাসকে নিয়ন্ত্রিত রাখার ওষুধগুলো গত দু-তিন বছর ধরে অন্যান্য দেশের বাজারে এসেছে। এই ওষুধগুলো অত্যন্ত ব্যয়বহুল। আমাদের দেশে এক বছর ধরে পাওয়া যাচ্ছে। তাই শুরুতেই বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন, ভালো থাকুন।

লেখক: অধ্যাপক ও বিভাগীয় প্রধান, হেপাটোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সিলেট সমাচার
সিলেট সমাচার