শুক্রবার   ১৭ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২১ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
এক বছরে সিলেটের উন্নয়ন কাজের ফিরিস্তি দিলেন পররাষ্ট্রমন্ত্রী বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে আসে: দীপু মনি নির্বাচনের তারিখ পরিবর্তনে সরকারের আপত্তি নেই: কাদের প্রথম শিরোপার স্বাদ পেতে আজ মুখোমুখি খুলনা-রাজশাহী ভালো নেই বেদে সম্প্রদায় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ যেভাবে এগুচ্ছে পদ্মাসেতুর সড়কপথ
২১

চেখেই দেখুন সুস্বাদু ‘ভাপা সর্ষে পটল’

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

 

পটল দিয়ে কতো রকমের রান্নাই না করেন। কিন্তু ভিন্ন স্বাদের এই রেসিপিটি কি কখনো চেখে দেখেছেন? মজাদার আইটেমটি হচ্ছে ভাপা সর্ষে পটল।
যারা পটল খেতে একদমই পছন্দ করেন না, তারাও বেশ মজা করেই এই রেসিপিটি উপভোগ করবেন। পটল পুষ্টিগুণেও পরিপূর্ণ। তাই দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক ভাপা সর্ষে পটল তৈরির রেসিপিটি-


উপকরণ: পটল ৬টি, সর্ষে বাটা আধা কাপ, কোরানো নারিকেল সিকি চা চামচ, লবণ পরিমাণ মতো, পোস্ত বাটা সিকি চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কালোজিরা আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, সর্ষের তেল সিকি চা চামচ, কাঁচামরিচ ফালি করা ৫টি।

 
প্রণালী: প্রথমে পটলের খোসা ছিলে ২ পাশ কেটে নিন। তারপর পটলগুলো ৭ থেকে ৮ মিনিট সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে পটলগুলো নিয়ে তাতে একে একে সর্ষে বাটা, পোস্ত বাটা, নারকেল কোরানো, হলুদ, মরিচ গুঁড়া, লবণ আর কালোজিরা নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ভালোভাবে মেখে নিয়ে ১৫ মিনিট রেখে দিন।


এবার একটি স্টিলের বক্সে মসলা সহ পটল ভরে নিন। তারপর এতে সর্ষের তেল এবং কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন। এবার একটি কড়াই বা বড় পাতিলে ২ কাপ পরিমাণ পানি নিতে ফুটাতে হবে।পানি ফুটানো হলে তাতে পটল ভর্তি স্টিলের বক্স দিন। ২০ মিনিট এভাবেই অল্প আঁচে ভাপে রান্না করুন।


হয়ে গেলে নামিয়ে গরম ভাত কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে পারেন। খুব সহজেই অল্প সময়ে রান্না করুন এবং উপভোগ করুন মজাদার ভাপা সর্ষে পটল।

সিলেট সমাচার
সিলেট সমাচার