• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
হবিগঞ্জে বজ্রপাতে ৩ জনের মৃত্যু হবিগঞ্জ করোনা আতঙ্ক: ফুটপাতের খাবারের ব্যবসায় মন্দা বাংলাদেশি সেনাদের নিয়ে গর্ব করা উচিত: অ্যান্তোনিও গুতেরেস জুড়ীতে আরও ২ জনের করোনা শনাক্ত লোভাছড়ায় রাতের আঁধারে পাথর বহন, রাজস্ব ফাঁকি বড়লেখায় করোনায় আক্রান্তদের বাড়ি লকডাউন করলো প্রশাসন স্ত্রীর পর সাবেক মেয়র কামরানও করোনায় আক্রান্ত
১৫

চীনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ যুক্তরাষ্ট্রের

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ মে ২০২০  

সারাবিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুবার এই প্রাণঘাতী ভাইরাসের জন্য চীনকে দায়ী করে আসছেন। তার দাবি সারাবিশ্বে চীনের কারণেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

সে কারণে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে সম্পর্ক আছে তা পুরোপুরি ভেঙ্গে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরই অংশ হিসেবে চীনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার থেকে নিষিদ্ধ করা হয়েছে চীনের বহু কোম্পানিকে। মার্কিন সিনেট জানিয়েছে, চীনের বহু কোম্পানিকে মার্কিন শেয়ারবাজার থেকে নিষিদ্ধ করে দেওয়ার বিল পাস করা হয়েছে। যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের কারণে ৩৫ লাখ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হবে চীন।

যে কোম্পানি গুলিকে শেয়ার বাজার থেকে নিষিদ্ধ করা হয়েছে সেই তালিকায় রয়েছে বহু নামিদামি কোম্পানি। এর মধ্যে আলিবাবা, বাইডুর মতো বড়ো কোম্পানির নামও রয়েছে।

সাম্প্রতিক সময়ে চীন থেকে ভারতমুখী হচ্ছে বিনিয়োগকারীরা। ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি আত্মনির্ভর ভারত গড়ে তোলার ডাক দিয়েছেন। তিনি বিদেশি পণ্য বর্জন করে স্বদেশী পণ্য কেনার জন্য দেশের জনগণকে আহ্বান জানিয়েছেন।

এই আত্মনির্ভর প্রকল্পের ঘোষণা দেওয়ার পর থেকেই চীন থেকে অধিকাংশ কোম্পানি তাদের ব্যবসা গুটিয়ে ভারতে বিনিয়োগ করতে চাইছে। এর মধ্যেই চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের জেরে বড় ধাক্কা খেল চীন।

সিলেট সমাচার
সিলেট সমাচার
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর