• রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৫ ১৪২৮

  • || ০৫ রমজান ১৪৪২

সর্বশেষ:
শ্রীমঙ্গলে কঠোরভাবে লকডাউন কার্যকর করতে পুলিশের চেকপোস্ট করোনা: সিলেটে ২৪ ঘন্টায় ২ জনের মৃত্যু করোনা: স্থান সঙ্কুলান হচ্ছে না শামসুদ্দিন হাসপাতালে করোনায় এক দিনে আবারও শতাধিক মৃত্যু জগন্নাথপুরে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় প্রেমিকের আত্মহত্যা! বনানীর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলো কবরী

গোয়াইনঘাটে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় অনুষ্ঠিত

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ মার্চ ২০২১  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতা দিবস উপলক্ষে হারিয়ে যাওয়া প্রাচীন বাংলার গ্রামীণ জনপদের অন্যতম বিনোদন ঐতিহ্যবাহী খেলা পুনরুদ্ধার করতে এবং মাদকের থাবা থেকে যুবসমাজকে দূরে রাখতে সিলেটের গোয়াইনঘাট উপজেলার আলীরগাও ইউনিয়নের খাসমৌজায় ২ দিনব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। হারিয়ে যেতেবসা গ্রামীণ ঐতিহ্যবাহী খেলা দেখতে পেয়ে খুশি স্থানীয়রা। এই খেলাকে ঘিরে পুরো গ্রাম জুড়ে তৈরি হয়েছে উৎসবের আমেজ।

উপজেলার আলীরগাও ইউনিয়নের খাসমৌজা গ্রামবাসীর আয়োজনে স্থানীয় খাসমৌজা মাঠে গতকাল শনিবার বিকালে ঘোড় দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

আজ রোববার বিকাল ৩ টায় ঘোড় দৌড় প্রতিযোগিতার ফাইনাল খেলা সম্পন্ন হয়। জৈন্তাপুর গোয়াইনঘাট, কানাইঘাট, কোম্পানিগঞ্জ, বিয়ানীবাজার, হবিগঞ্জ সহ দেশের বিভিন্ন এলাকার প্রতিযোগীরা খেলায় অংশ নেয়। তিনটি গ্রুপে বিভক্ত হয়ে মোট ৩৯টি ঘোড়া এই প্রতিযোগিতায় অংশ নেয়।

স্থানীয় বারোহাল গ্রামের কামাল আহমদ বলেন, আগে বিভিন্ন স্থানে এই খেলাগুলো দেখা যেতো। কিন্তু এখন সচরাচর আর এসব খেলা দেখা যায় না। প্রায় হারিয়েই যেতে বসেছে এই খেলা। তাই আমরা এই খেলাটি দরে রাখতে প্রতি বছর আমরা আমাদের গ্রামে এমন খেলার আয়োজন করি যাহাতে মানুষ আনন্দ উপভোগ করতে পারে।

খেলা শেষে ১ম স্থান বিজয়ী শাপলা ঘোড়া ও ২য় স্থান বিজয়ী দোয়েল বাচ্চা ও ৩য় স্থান বিজয়ী মাইকেল ঘোড়ার মালিকের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এছাড়া ঘোড়া দৌড় উপলক্ষে পার্শ্ববর্তী জৈন্তাপুর ও কানাইঘাট উপজেলার ক্রীড়ামোদী জনতার ব্যাপক উপস্থিতি ছিল লক্ষণীয়।
 

সিলেট সমাচার
সিলেট সমাচার