• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৬ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

সর্বশেষ:
এইচএসসি-সমমান পরীক্ষার রুটিন প্রকাশ আগামী সপ্তাহে সিলেট বিভাগের আরও ৩৬ জনের করোনা শনাক্ত বাবরি মসজিদ ধ্বংস মামলার সব আসামি খালাস রিফাত হত্যা মামলার রায়, মিন্নিসহ ৬ জনের ফাঁসি আজমিরীগঞ্জে উপজেলা শিক্ষা কর্মকর্তার বিদায় সংবর্ধনা বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর
৩০

গোয়াইনঘাটে সফল কৃষক রশীদ আলী, তেজ গোল্ড ধানের বাম্পার ফলন

সিলেট সমাচার

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

সিলেটের গোয়াইনঘাটে প্রায় পাঁচ বিঘা জমিতে দীর্ঘদিন যাবত বিভিন্ন ধরনের ফসল ও শাকসবজি উৎপাদন করে কৃষি বিপ্লব ঘটিয়েছেন এক সফল কৃষক। তিনি উপজেলার ৬নং ফতেপুর ইউনিয়নের দেওয়ানের গাঁও গ্রামের বাসিন্দা মো. রশীদ আলী। বেশ কয়েক বছর ধরে বিদেশি উন্নত জাতের তেজ গোল্ড ধানের চাষ করে বাম্পার ফলন পেয়েছেন। তিনি ধানের পাশাপাশি বিভিন্ন জাতের সবজি চাষ করে আসছেন।

এক্ষেত্রে তিনি অভাবনীয় সফলতাও অর্জন করেছেন। তার দেখাদেখি এলাকার অন্যান্য কৃষকরাও ধান ও সবজি চাষে ঝুঁকে পড়েছেন। রশীদ আলী একজন সফল কৃষকের পাশাপাশি সমাজকর্মী হিসেবেও এলাকায় পরিচিত। বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও শিক্ষাবান্ধব অনুষ্ঠানে তার উপস্থিতি চোখে পড়ার মতো। বর্তমানে তিনি ৬নং ফতেপুর ইউনিয়ন যুবলীগের আহবায়ক।

সম্প্রতি মোবাইল ফোনে কথা হয় রশীদ আলীর সাথে। অকপটে তিনি জানালেন তার সফলতার কথা। এই বছর আউশ মৌসুমে ২৫ শতক জায়গায় বিদেশি উন্নত জাতের তেজ গোল্ড ধান রোপণ করে তিনি বাম্পার ফলন পেয়েছেন। সাথে আরও ৫ বিঘা জমিতে ৪৮ জাতের  ধান রুপায়ন করেন। তিনি বলেন, সেই পাঁচ বিঘা জমিতেও আমার আশার চাইতে ভাল ফলন হয়েছে।

বিশেষ করে গোয়াইনঘাট উপজেলার অনেক জমি অনাবাদী পড়ে রয়। এই অনাবাদী জমিগুলোকে আবাদের আওতায় নিয়ে আসলে প্রতিবছর অনেক কৃষক লাভবান হতে পারতেন। পাশাপাশি কর্মসংস্থানেরও ব্যাপক সুযোগ সৃষ্টি হতো। এ ধারণাকে কাজে লাগিয়ে রশীদ আলী প্রতিবছর ধানের পাশাপাশি সবজি চাষ করেন।

গোয়াইনঘাট উপজেলায় দীর্ঘদিন যাবত বিপুল পরিমাণ জমি পতিত পড়ে থাকে। অথচ এ জমিগুলোকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের ফসল ও সবজি চাষ করলে বিপুল পরিমাণ অর্থ উপার্জন সম্ভব। এক্ষেত্রে রশীদ আলী একজন সফল ও আত্মপ্রত্যয়ী কৃষক হিসেবে তার সফলতাকে কাজে লাগিয়ে বেকার যুবকদের এগিয়ে আসার জন্য তিনি আহবান জানান।
 

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট বিভাগের পাঠকপ্রিয় খবর